জিম্বাবুয়ে সিরিজের মাঝপথেই বড় নজির ভারতের, আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দল হিসেবে গড়ল এই রেকর্ড

২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টি অনুষ্ঠিত হয়েছিল। তারপর থেকে ১৯ টি বছর পার হয়ে গেছে। এই বছরগুলিতে বহু রেকর্ড গড়েছে বহু দেশ, আবার অনেক ক্রিকেটার বিশাল বিশাল মাইলফলকও স্পর্শ করেছেন। সেরকমই বুধবার জিম্বাবুয়েকে হারিয়ে একমাত্র দল হিসাবে এক বিশেষ নজির নিজেদের নামে করেছে ভারতীয় দল।

বুধবার জিম্বাবুয়েকে তৃতীয় টি-টোয়েন্টিতে ২৩ রানে হারিয়ে ২-১ এ সিরিজে এগিয়ে গেছে ভারত। আর এই জয়টিই ছিল ভারতের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ১৫০ তম টি-টোয়েন্টি ম্যাচ জয়। ইতিহাসের পৃষ্ঠা উল্টালেও ১৯ বছরের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে এই রেকর্ড আর কোনো দলই করতে পারেনি। এককথায়, এই মুহূর্তে টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের সবথেকে সেরা দল হল ভারত।

কয়েকদিন আগেই দ্বিতীয়বারের মতো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়লাভ করেছে ভারতীয় দল। তৃতীয় দল হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নজির গড়েছে ভারত। সুতরাং, এই মুহূর্তে ভারতীয় দল টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে সফলতম দল। প্রসঙ্গত, ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে প্রথমবারের মতো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ছুঁয়েছিল ভারত। এরপর বারংবার সেমিফাইনাল এবং ফাইনালে গেলেও, ১৭ বছর পর ২০২৪ সালে রোহিত শর্মার অধিনায়কত্বে আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ২৩০ টি ম্যাচ খেলেছে ভারতীয় দল। যার মধ্যে ১৫০ ম্যাচে জয়লাভ করেছে তারা। তারপরেই এই তালিকায় রয়েছে পাকিস্তান ক্রিকেট দল। তারা মোট ২৪৫ টি ম্যাচ খেলে ১৪২ টি ম্যাচে জয়লাভ করেছে। এরপর ২২০ টি ম্যাচ খেলে ১১১ ম্যাচ জিতে তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড এবং ১৯৫ ম্যাচ খেলে ১০৫ টি জিয়ে চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে যথাক্রমে রয়েছে দক্ষিণ আফ্রিকা (১০৪) এবং ইংল্যান্ড (১০০)।