Team India set 177 runs target infront of South Africa with help of Virat Kohli and Axar Patel classic t20 world cup 2024 final

India vs South Africa: অক্ষর-কোহলির আপ্রাণ লড়াইয়ে ভালো স্কোরে ভারত, ১৭৭ আটকাতে পারলেই শেষ হবে রোহিতদের ট্রফির খরা

আজ বহু প্রতীক্ষার পর আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর ফাইবাল খেলতে নেমেছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ফাইনালের মতো ম্যাচে বার্বাডোজের কেনসিংটন ওভালে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে এই সিদ্ধান্ত কিছুটা সমস্যায় ফেললেও, শেষমেষ বিরাট কোহলি এবং বাকিদের কিছুটা সহযোগিতায় দক্ষিণ আফ্রিকার সামনে ১৭৭ রানের লক্ষ্য রাখে ভারতীয় দল।

প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ওপেনে ব্যাট করতে নেমে শুরুটা ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনের মতো হলেও, মাত্র ৫ বলে ৯ রান করে দুর্ভাগ্যবশত কেশব মহারাজের বলে নিজের উইকেট দিয়ে বসেন রোহিত শর্মা। শটে কোনো ভুল না থাকলেও দুর্দান্ত ক্যাচ নিয়ে রোহিতকে প্যাভিলিয়নের রাস্তা দেখান হেনরিখ ক্লাসেন। ওই ওভারেই নিজের মূল্যবান উইকেট ছুড়ে বসেন ঋষভ পান্থ। রানের খাতা খোলার আগেই ফিরে যেতে হয় তাকে। এরপর বিরাট কোহলির সাথ দিতে ক্রিজে আসেন সূর্যকুমার যাদব।

গতম্যাচে সূর্যকুমারের ব্যাট ভারতীয়দের মনে গাঁথা থাকলেও, আজ সেভাবে নজর কাড়তে পারেননি তিনি। আজ মাত্র ৩ রান করে পাওয়ারপ্লের মধ্যেই আউট হয়ে যান। এখান থেকে দলকে সম্মানজনক রানে পৌঁছে দেওয়ার গুরুদায়িত্ব পালন করেন কিং কোহলি এবং অক্ষর প্যাটেল। টুর্নামেন্টের শুরু থেকে সেভাবে চেনা ছন্দে না দেখা গেলেও, আজ দলের প্রয়োজনে ব্যাট হাতে নিজের সর্বস্ব উজাড় করে দিয়েছেন বিরাট কোহলি। ইনিংসের শুরুর দিকে ভালো স্টাইকরেটে শুরু করলেও, দ্রুত উইকেট পড়ে যাওয়ায় মাঝে কিছুটা ধীর গতিতে খেলেন বিরাট।

অন্যদিকে আজ ব্যাট হাতে আবারও নায়কের ভূমিকা পালন করেন অক্ষর প্যাটেল। অবশেষে ৩১ বলে ৪৭ রান করে দুর্ভাগ্যবশত আউট হন অক্ষর। এখান থেকে দলকে এগিয়ে নিয়ে যান শিবম দুবে এবং বিরাট কোহলি। আজ প্রথম থেকে বড় শট খেলতে দেখা যায় দুবেকে৷ তার সঙ্গে সাথ দিয়ে বিরাট কোহলিও বাউন্ডারির ঝড় তোলেন। শেষমেষ বিরাট ৫৯ বলে ৭৬ রান করে মার্কো জেনশনের বলে আউট হয়ে গেলেও, বাকি কাজটি করেন দুবে এবং হার্দিক পান্ডিয়া। ২০ ওভার শেষে ৭ উইকেটের বিনিময়ে ১৭৬ রানে শেষ করে ভারতীয় দল।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের স্কোরকার্ড:

ভার‍ত: ১৭৬/৭ (২০ ওভার)

বিরাট কোহলি: ৭৬(৫৯)

কেশব মহারাজ: ৩-০-২৩-২