Team India won the first super 8 match against Afghanistan by 47 runs and collect 2 valuable points

IND vs AFG: বুমরাহ-অর্শদীপের আগুনে বোলিংয়ে কাবু আফগানিস্তান, ৪৭ রানে ম্যাচ জিতল রোহিত বাহিনী

আবারও আইসিসি টুর্নামেন্টে নকআউট পর্বের দিকে অগ্রসর ভারতীয় দল। আজ আফগানিস্তানের বিরুদ্ধে (India vs Afghanistan) চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 Wprld Cup 2024) সুপার ৮ পর্বের (Super 8) প্রথম ম্যাচ খেলতে নেমেছিল ভারত। আর এই ম্যাচেই ৪৭ রানে আফগানিস্তানের মতো দলকে হারিয়ে ২ পয়েন্ট সংগ্রহ করলো ব্লু-ব্রিগেড। আর এই জয়ের সাথেই সেমি ফাইনালের দিকে একটি ধাপ এগিয়ে গেল ভারতীয় দল।

আজ বার্বাডোসে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। প্রথমে এই সিদ্ধান্ত গোলমেলে মনে হলেও, শেষমেষ এই সিদ্ধান্তের হাত ধরেই সুপার ৮ পর্বে প্রথম জয় পেল ভারত। আজও রোহিত শর্মার ব্যাট না চললেও, বিরাট কোহলি (Virat Kohli) ব্যাক্তিগত ২৪ রান করেন। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই তার ব্যাট থেকে সর্বাধিক রান। এরপর ঋষভ পান্থ ১১ বলে ২০ রানের ইনিংস খেলে ফিরে যান। তবে আজ সবথেকে স্বতঃস্ফূর্তভাবে খেলতে দেখা গেছে সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) এবং হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya)।

আজ স্কাইয়ের ব্যাট থেকে আসে দুর্দান্ত ২৮ বলে ৫৩ রানের ইনিংস এবং হার্দিকও ২৪ বলে ৩২ রানের ইনিংস খেলেন। এই জুটির দৌলতে ২০ ওভারে ১৮১ রানে শেষ করে ভারতীয় দল। এছাড়া শেষের দিমে অক্ষর প্যাটেলের ৬ বলে ১২ রানের ইনিংসটিও বেশ গুরুত্বপূর্ণ ছিল। এদিকে বল হাতে ৩ টি করে উইকেট নেন ফজলহক ফারুকি (Fazalhaq Farooqi) এবং রাশিদ খান (Rashid Khan)। যাই হোক, আফগানিস্তানকে এই ম্যাচ জিততে হলে ভারতীয় বোলারদের সামনে ২০ ওভারে ১৮২ রান তুলতে হতো। যা তাড়া করতে নেমে রহমানুল্লাহ গুরবাজ সঠিক মনোভাব নিয়ে ক্রিজে এলেও, তিনি ৮ বলে ১১ রান করে ফিরে যান। তাকে ফেরান জসপ্রীত বুমরাহ।

এরপর পাওয়ারপ্লের মধ্যে আরও দুটি উইকেট হারান আফগানরা। বুমরাহ-র বলে উইকেট হারাতে হয় হাজরাতুল্লাহ জাজাইকে, অন্যদিকে অক্ষর প্যাটেলের বলে ফিরতে হয় ইব্রাহিম জাদরানকে। এখান থেকে গুলবদীন নাইব এবং আজমাতুল্লাহ ওমারজাই (Azmatullah Omarzai) দলকে একটু একটু করে অনেকটা এগিয়ে নিয়ে গেলেও, নাইব ১৭ রান করে কুলদীপ যাদবের (Kuldeep Yadav) বলে আউট হতেই উইকেটের ধ্বস নামতে শুরু করে। এরপর আজমাতুল্লাহ ২৬ রান করে রবীন্দ্র জাদেজার শিকার হন।

নাজিবুল্লাহ জাদরান এবং মোহাম্মদ নবী মাঝে কিছুটা আশা দেখালেও, তাতেও কোনো লাভ হয়নি আফগানদের৷ নাজিবুল্লাহকে ১৯ রানে প্যাভিলিয়নের রাস্তা দেখান বুমরাহ, আজকের ম্যাচে এটি ছিল বুমরাহ-র তৃতীয় উইকেট। অন্যদিকে নবীকে ১৪ রানে ফেরত পাঠান কুলদীপ। এরপর লোয়ার অর্ডারের জন্য ত্রাস হয়ে উঠেছিলেন অর্শদীপ সিং (Arshdeep Singh)। ডেথ ওভারে বোলিং করতে এসে রাশিদ খানসহ আরও ২ টি উইকেট শিকার করেন তিনি। শেষমেষ আফগানিস্তানকে ১৩৪ রানে বান্ডিল করে ভারতীয় দল।

ভারত বনাম আফগানিস্তান ম্যাচের স্কোরকার্ড (India vs Afghanistan Match Scorecard):

ভারত: ১৮১/৮ (২০ ওভার)

আফগানিস্তান: ১৩৪ (২০ ওভার)

ম্যাচটি ভারত ৪৭ রানে জয়লাভ করেছে।