IPL 2024 Playoffs Scenario

IPL 2024: মাঝপর্বেই ছটকে যাওয়ার মুখে RCB, PBKS রা, প্লে অফসে উঠতে গেলে কোন‌ দলের সমীকরণ কি? দেখে নিন

আইপিএল ২০২৪ (IPL 2024) এখন মাঝপর্বে। ইতিমধ্যে প্রত্যেকটি দল নিজেদের নিজেদের ৭-৮ টি ম্যাচ খেলে নিয়েছে। এদিকে এখন আইপিএল নিয়ে মানুষের উত্তেজনা শিখরে। পয়েন্ট তালিকাতেও দলগুলিকে দেখা যাচ্ছে অনবরত ওঠা নামা করতে। যাই হোক, এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো, অংশগ্রহণকারী দলগুলিকে প্লে অফের (IPL 2024 Playoffs) জন্য কোয়ালিফাই করতে গেলে সামনে কিরকম সমীকরণ রয়েছে।

১. রাজস্থান রয়্যালস (Rajasthan Royals):

এখনো পর্যন্ত আইপিএল ২০২৪ এর পয়েন্ট তালিকায় প্রথম স্থানে রয়েছে রাজস্থান রয়্যালস। ৭ ম্যাচ খেলে তাদের সংগ্রহ ১২ পয়েন্ট। আর মাত্র ৭ ম্যাচ খেলে ৩ ম্যাচ জিতলেই খাতায় কলমে কোয়ালিফাই করে যাবে তারা।

২. কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders):

আইপিএল ২০২৪ এর শুরুটা খুব ভালোই করেছে কেকেআর। ৭ ম্যাচ খেলে ১০ পয়েন্টের সাথে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তারা। আর ৭ ম্যাচে ৪ ম্যাচ জিতলেই কোনো দিকে না তাকিয়ে কোয়ালিফাই করে যাবে নাইটবাহিনী।

৩. সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad):

এখনো পর্যন্ত ৭ ম্যাচে ৫ ম্যাচ জিতে ১০ পয়েন্টের সাথে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। কেকেআরের মতো অরেঞ্জ আর্মিরাও ৭ ম্যাচ খেলে ৪ টি জিতলেই কোনো দিকে না তাকিয়ে প্লে অফের যোগ্যতা অর্জন করবে তারা।

৪. চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings):

এবার আইপিএলে এখনো পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৪ টি জয় নিয়ে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে রয়েছে চেন্নাই। এখান থেকে তাদেরকে সরাসরি কোয়ালিফাই করলে গেলে এখনো ৫ টি ম্যাচ জিততে হবে। নাহলে অন্য দলের জয় হারের উপর তাকিয়ে থাকতে হবে।

৫. লখনউ সুপার জায়েন্টস (Lucknow Super Giants):

চেন্নাইয়ের মতো লখনউ ৭ ম্যাচ খেলে ৪ টি জয়ের সাথে পয়েন্ট তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। তাদেরকে অন্যের ভরসায় না থেকে সরাসরি কোয়ালিফাই করতে হলে এখান থেকে ৭ ম্যাচে ৫ টিতে জয় সংগ্রহ করতে হবে।

৬. গুজরাট টাইটান্স (Gujarat Titans):

এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৮ পয়েন্টের সাথে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে গুজরাট। যদি তাদেরকে ১৮ পয়েন্টের সাথে কোয়ালিফাই করতে হয়, তাহলে ৬ ম্যাচে ৫ টিতে জয় সংগ্রহ করতে হবে। ১৬ পয়েন্টের সাথে কোয়ালিফাই করতে হলে, অন্য দলের ভরসাতে থাকতে হতে পারে তাদের।

৭. মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians):

মুম্বাই ইন্ডিয়ান্স এখনো পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৬ পয়েন্টের সাথে সপ্তম স্থানে রয়েছে। তাদেরকে কোয়ালিফাই করতে হলে ৭ ম্যাচে অন্ততপক্ষে ৫ টি ম্যাচে জয়লাভ করতে হবে।

৮. দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals):

এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৬ পয়েন্টের সাথে পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে রয়েছে দিল্লি ক্যাপিটালস। তাদেরকে প্লে অফের যেতে হলে ৬ ম্যাচে ৫ টি ম্যাচে জয় আবশ্যক।

৯. পাঞ্জাব কিংস (Punjab Kings):

এখনো পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৪ পয়েন্টের সাথে পয়েন্ট তালিকার নবম স্থানে রয়েছে পাঞ্জাব কিংস। প্লে অফে যাওয়ার সুযোগ তাদের কাছে ক্ষীণ হয়ে এলেও এখনো খাতায় কলমে বিদায় নয় তারা। তার জন্য বাকি ৬ ম্যাচে ৬ টিতেই জিততে হবে তাদের।

১০. রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (Royal Challengers Bengaluru):

এখনো খাতায় কলমে বিদায় না দেখালেও, কোনো সুযোগ নেই আরসিবির কাছে। এখনো ৮ ম্যাচ খেলে তাদের দখলে মাত্র ২ পয়েন্ট। আর একটি ম্যাচ হারলেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে তারা।