তিনজন প্লেয়ার যারা ১৫ জনের স্কোয়াডে জায়গা না পেলেও স্ট্যান্ডবাই হিসেবে বিশ্বকাপে সুযোগ পাবেন

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে। ফলে ভারতীয় দল বেশ কিছু রিজার্ভ ক্রিকেটার নিয়ে যাবে…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে। ফলে ভারতীয় দল বেশ কিছু রিজার্ভ ক্রিকেটার নিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রিজার্ভ ক্রিকেটাররা যেকোনো দলের জন্যেই গুরুত্বপূর্ন হয়ে থাকে। তাদের মধ্যে বোলাররা নেটে প্রশিক্ষণের সময় সাহায্য করে থাকেন এবং ব্যাটসম্যানদের চোট সমস্যায় ব্যাকআপ হিসাবে সহজেই পাওয়া যায়। আমরা এখানে ৩ জন ভারতীয় ব্যাটসম্যানদের নিয়ে কথা বলবো যারা রিজার্ভ ক্রিকেটার হিসাবে দলের সঙ্গে ভ্রমণ করতে পারেন।

১) তিলক বর্মা (Tilak Varma)

শিবম দুবে এবং রিঙ্কু সিং সম্ভবত বাঁ-হাতি মিডল অর্ডার ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপের ১৫ সদস্যের দলে জায়গা করে নেবেন। তিলক বর্মাও চলমান আইপিএলে দুরন্ত ফর্মে আছেন। ৭ ম্যাচে এখনও পর্যন্ত তার ব্যাট থেকে ২০৮ রান এসেছে। শিবম দুবে এবং রিঙ্কু সিং চোটের সম্মুখীন হলে তিলক বর্মা বিকল্প হিসাবে বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা পেতে পারেন। ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পিচে এই ব্যাটসম্যান অনেকটাই কার্যকারী ভূমিকা পালন করতে পারেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

২) শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)

চলমান আইপিএলে শ্রেয়াস আইয়ার কলকাতা নাইট রাইডার্সের হয়ে সেইরকম ফর্মে নেই। এখনও পর্যন্ত তার ব্যাট থেকে ৬ ম্যাচে মোট ১৪০ রান এসেছে। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দলে শ্রেয়াসের জায়গা করে নেওয়া অনেকটাই কঠিন। তবে ভারতের এই অভিজ্ঞ ক্রিকেটার ধীর পিচে খুবই গুরুত্বপূর্ণ হতে পারেন। তাই শ্রেয়াস আইয়ারকে রিজার্ভ ক্রিকেটার হিসাবে নিয়ে যাওয়া হতে পারে।

৩) শুভমান গিল (Shubham Gill)

সূত্র অনুযায়ী এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে সম্ভবত রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে এক সাথে ওপেনিং করতে দেখা যাবে। ফলে দলে অতিরিক্ত ওপেনার হিসাবে যশস্বী জয়সওয়ালকে রাখা হতে পারে। তাই শুভমান গিল টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা নাও পেতে পারেন। তবে তার মতো গুনগতমান সম্পন্ন ব্যাটসম্যানকে বিসিসিআই এই টুর্নামেন্টে ভারতে রেখে যেতে চাইবে না। ফলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে শুভমান গিলকে রিজার্ভ ব্যাটসম্যান হিসাবে দেখা যেতে পারে।