Three mistakes india have to avoid in T20 World Cup 2024 final to win championship

T20 World Cup 2024 Final: সেমিফাইনালে ভারতের করা তিনটি ভুল যা চ্যাম্পিয়ন হতে গেলে ভারতকে ফাইনালে এড়াতে হবে

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে একতরফা জয় নিশ্চিত করেছে। ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে ইংল্যান্ডকে নাকের ডগায় রেখেছিল টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকা দলের মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। সেমিফাইনাল ম্যাচে ভারতীয় দলের দাপুটে জয়ের পর শিরোপার শক্ত দাবিদার ভাবা হলেও এই ম্যাচে এমন কিছু ঘটনা ঘটেছে, যার পুনরাবৃত্তি ফাইনালে করলে হবে না টিম ইন্ডিয়াকে। এমন পরিস্থিতিতে টিম ইন্ডিয়া যদি ফাইনাল ম্যাচ জিততে চায়, তাহলে এই তিনটি ভুল শুধরে নিতে হবে।

সেমিফাইনাল ম্যাচে টিম ইন্ডিয়ার হয়ে জোরালো হাফসেঞ্চুরি করেন অধিনায়ক রোহিত শর্মা। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচেও তার ব্যাট ভাল চলেছিল, তবে চিন্তার বিষয় হল বিরাট কোহলি এবং ঋষভ পন্থ এই দুই ম্যাচেই টিম ইন্ডিয়ার হয়ে হতাশ করেছেন। রোহিত নিঃসন্দেহে নিজের ছন্দে আছেন, তবে ফাইনালের মতো ম্যাচে বিরাট এবং পন্থকে টপ অর্ডারৈ ব্যাটিংকে শক্তিশালী করতে হবে। দ্রুত রান করে ওদের শুরুটা ভালো করতে হবে, যাতে রোহিত রান করতে না পারলেও মিডল অর্ডারে খুব একটা চাপ না থাকে। পাশাপাশি ফাইনাল ম্যাচেও সূর্যকুমার যাদবকে তার আগের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ কয়েকটি ম্যাচে টিম ইন্ডিয়া ব্যাটিংয়ে ভাল শুরু পেয়েছে, কিন্তু সমস্যা হল মিডল অর্ডার খেলোয়াড়রা সুবিধা নিতে পারছে না। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচেও একই ঘটনা ঘটেছিল। রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব শক্তিশালী ব্যাটিং করে ভালো বেস তৈরি করলেও এই দুজন আউট হওয়ার পর আর কোনো ব্যাটসম্যান দ্রুত রান করতে পারেননি। ফলে মাত্র ১৭১ রান করতে পারে দলটি। শেষ ম্যাচে এমন ভুল এড়াতে হবে টিম ইন্ডিয়াকে।

শিবম দুবে এবং রবীন্দ্র জাদেজা টিম ইন্ডিয়ার জন্য একটি দুর্বল লিঙ্ক হিসাবে প্রমাণিত হয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। এই দুই খেলোয়াড়ই নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারছেন না। বিশেষ করে সবচেয়ে বেশি হতাশ করেছেন রবীন্দ্র জাদেজা। জাদেজা বোলিংয়ে উইকেট পাচ্ছেন না, ব্যাটিংয়েও রান করতে পারছেন না। এছাড়া এই টুর্নামেন্টে তার ফিল্ডিংও বেশ সাধারণ। শিবম দুবের ক্ষেত্রেও একই অবস্থা। সেমিফাইনাল ম্যাচেও খাতা খুলতে পারেননি শিবম। এমন পরিস্থিতিতে দুজনই যদি ফাইনাল ম্যাচে সুযোগ পান, তাহলে পুরনো পারফরম্যান্স ভুলে পুরো জোর দিতে হবে শিরোপা লড়াইয়ে।