তিনটি গুরুত্বপূর্ণ কারণ যার জন্য ধোনির অবসর ভেঙে ভারতের হয়ে টি-২০ বিশ্বকাপ খেলা উচিত

মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ভারত তথা বিশ্বের অন্যতম সফল একজন অধিনায়ক। এছাড়াও তিনি একজন দক্ষ ব্যাটসম্যান হিসাবে এই জায়গায় পৌঁছেছেন। তাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে…

মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ভারত তথা বিশ্বের অন্যতম সফল একজন অধিনায়ক। এছাড়াও তিনি একজন দক্ষ ব্যাটসম্যান হিসাবে এই জায়গায় পৌঁছেছেন। তাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেও আইপিএলে ধোনির এক ঝলক ব্যাটিং দেখার জন্য ক্রিকেট প্রেমীরা অপেক্ষা করে থাকেন। চলমান আইপিএলেও নিচের দিকে ব্যাট করতে নেমে তিনি আন্তর্জাতিকমানের বোলারদের বিপক্ষে একের পর এক ছয় মেরে আলোচনায় উঠে এসেছেন। গতকাল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়ার বিপক্ষে শেষ ওভারে ধোনি পরপর ৩ টি ছয় মারেন।

অন্যদিকে এই বছর আইপিএলের পরেই ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) অনুষ্ঠিত হতে চলেছে। তাই অনেক ক্রিকেট ভক্তরা চাইছেন ধোনি আবার অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে এসে ভারতকে এই বিশ্বকাপে সাহায্য করুন। কেন তার এই টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরে আসা উচিত এবার সেই বিষয়ে‌‌ ৩ টি কারণ নিয়ে এখনে আলোচনা করা হল।

১) অভিজ্ঞতা

ধোনি এই মুহূর্তে ভারতের সবচেয়ে অভিজ্ঞ সক্রিয় ক্রিকেটার এটাই তার অবসর থেকে বেরিয়ে আসার সবচেয়ে বড়ো কারণ হতে পারে। এমনকি বিরাট কোহলি এবং রোহিত শর্মা ধোনি পরে ভারতের হয়ে অভিষেক করেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো আইসিসি টুর্নামেন্টে অভিজ্ঞতা অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। উল্লেখ্য ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন।

২) ভারতীয় দলে দক্ষ ফিনিশারের অভাব

মহেন্দ্র সিং ধোনির পর ভারতীয় টি-টোয়েন্টি দলে দক্ষ ফিনিশার হিসাবে ধারাবাহিকভাবে কেউ দায়িত্ব পালন করতে পারেননি। ৪২ বছর বয়সে তিনি আইপিএলে উইকেটকিপিং এর সঙ্গে সঙ্গে নিচের দিকে ব্যাট করতে এসে দলকে ভরসা দিচ্ছেন। ফলে বিশ্বকাপ দলে ধোনি ফিরে এলে ব্যাটিং অর্ডারে তার উপস্থিতি বিপক্ষ যেকোনো বোলিং আক্রমণকেই রীতিমতো চিন্তায় রাখবে।

৩) একাধিক আইসিসি ট্রফি জয়

মহেন্দ্র সিং ধোনি ৩ বার ভারতীয় দলকে আইসিসির গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনালে জয় এনে দিয়েছেন। তার নেতৃত্বেই ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে, ২০১১ একদিনের বিশ্বকাপে এবং ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতীয় দল ট্রফি জয় করে নেয়। ফলে রোহিত শর্মা, বিরাট কোহলির সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের টি টোয়েন্টি বিশ্বকাপে ধোনি উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ হবে।