তিনটি দল‌ যারা অধিনায়কের অনুপস্থিতিতে সহ-অধিনায়ক নয়, অন্য প্লেয়ারকে নেতৃত্বের দায়িত্ব দিয়েছে

আইপিএলের (IPL 2024) মতো টুর্নামেন্টে যেকোনো দলকে নেতৃত্ব দেওয়া একটি বড়ো বিষয়। কারণ প্রতিটি দলেই একাধিক গুরুত্বপূর্ণ তারকা ক্রিকেটারদের উপস্থিতি এবং তাদের একত্রিত করে দলকে…

আইপিএলের (IPL 2024) মতো টুর্নামেন্টে যেকোনো দলকে নেতৃত্ব দেওয়া একটি বড়ো বিষয়। কারণ প্রতিটি দলেই একাধিক গুরুত্বপূর্ণ তারকা ক্রিকেটারদের উপস্থিতি এবং তাদের একত্রিত করে দলকে এগিয়ে নিয়ে যাওয়া সহজ কাজ নয়। এছাড়াও প্রতিটি দলে অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন সহ অধিনায়ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। এছাড়াও দলের অধিনায়কের অনুপস্থিতিতে তারা নেতৃত্ব দেন। তবে এই টুর্নামেন্টে এমন কয়েকটি ঘটনা আছে যেখানে দল সহ অধিনায়ককে গুরুত্ব না দিয়ে নতুন অধিনায়ক নিয়োগ করেছে। এইরকম ৩ দলকে নিয়ে এখানে আলোচনা করা হলো।

১) পাঞ্জাব কিংস (Punjab Kings)

এই বছর আইপিএলে পাঞ্জাব কিংস একের পর এক ম্যাচে হারের সম্মুখীন হয়ে এখন টুর্নামেন্টের পয়েন্ট তালিকায় অনেকটাই নিচের দিকে আছে। এই বছরও পাঞ্জাবকে শিখর ধাওয়ান নেতৃত্ব দিচ্ছেন। তবে গতকাল রাজস্থান রয়্যালসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ধাওয়ান অনুপস্থিত থাকায় সহ অধিনায়ক জিতেশ শর্মার বদলে নেতৃত্বের দায়িত্ব দল স্যাম কুরানে কাঁধে তুলে দেয়। উল্লেখ্য এমনকি জিতেশ শর্মা এই বছর আইপিএলে প্রাক অধিনায়কদের মিলন অনুষ্ঠানে শিখর ধাওয়ানের পরিবর্তে প্রতিনিধিত্ব করেছিলেন।

২) গুজরাট টাইটান্স (Gujarat Titans)

গুজরাট টাইটান্স এই মুহূর্তে আইপিএলের অন্যতম শক্তিশালী একটি দল। ২০২২ সালে আত্মপ্রকাশ করা গুজরাটকে দু’বছর হার্দিক পান্ডিয়া সফলভাবে নেতৃত্ব দিয়েছিলেন। এই দলের সহ অধিনায়ক হিসাবে আফগানিস্তানের স্পিনার রশিদ খানও সকলের নজর কেড়েছেন। তিনি বেশ কিছু ম্যাচে গুজরাটের অধিনায়কত্ব পর্যন্ত করেছিলেন। তবে এই বছর আইপিএলের আগে হার্দিক পান্ডিয়া আবার মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরে গেলে নেতৃত্বের দায়িত্ব রশিদ খানের বদলে শুভমান গিলের ওপর তুলে দেওয়া হয়েছে।

৩) সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Haydrabad)

সানরাইজার্স হায়দ্রাবাদকে এই বছর বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স নেতৃত্ব দিচ্ছেন। এই দলের হয়ে দীর্ঘদিন ভারতীয় তারকা পেসার ভুবনেশ্বর কুমার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আইপিএলে এই দলকে তিনি কয়েকটি ম্যাচে নেতৃত্ব পর্যন্ত দিয়েছেন। তবে গত বছর সহ অধিনায়ক থাকাকালীন ভুবনেশ্বর কুমারের বদলে সানরাইজার্স হায়দ্রাবাদের নেতৃত্বের দায়িত্ব এইডেন মার্করামের ওপর তুলে দেওয়া হয়।