MS Dhoni: অনেককিছু অর্জন করলেও‌ তিনটি এমন জিনিস যা ধোনি আইপিএলে এখনো পর্যন্ত করতে সক্ষম হননি

মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni), আইপিএল ইতিহাসের এক অন্যতম সফল ক্রিকেটার। শুধু ক্রিকেটার হিসাবেই নয়, অধিনায়ক হিসাবেও বেশ অবদান রয়েছে তার। চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) অধিনায়ক ধোনি পাঁচবার তার দলকে শিরোপা এনে দিয়েছেন। এছাড়াও তিনি আইপিএলে সবথেকে বেশি ম্যাচ খেলেছেন। বর্তমানে তিনি আইপিএল ২০২৪ (IPL 2024) এর জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে ধোনি তার আইপিএল কেরিয়ারে সবকিছু অর্জন করলেও, তিনটি জিনিস একেবারের জন্য অর্জন করতে পারেননি।

১. অরেঞ্জ ক্যাপ (Orange Cap):

এমএস ধোনি কখনো অরেঞ্জ ক্যাপ সংগ্রহ করতে পারেননি। যদিও তার অসাধারণ ব্যাটিং করার প্রতিভা রয়েছে। তারপরেও তিনি লোয়ার অর্ডারে তথা চাপের মুখে খেলতে বেশি পছন্দ করেন। যেহেতু নীচে ব্যাট করতে নেমে তিনি খুব বেশি ডেলিভারির মুখোমুখি হতে পারেন না, তাই কোনো মরশুমে সেভাবে রান করতে না পারায় তিনি অরেঞ্জ ক্যাপ জিততে পারেননি।

২. আইপিএল সেঞ্চুরি (IPL Century):

ধোনি তার আন্তর্জাতিক কেরিয়ারে সেঞ্চুরি করলেও, আইপিএলের ইতিহাসে কখনোই তা সম্ভব করতে পারেননি। ২০৮ ইনিংসে ব্যাট নামলেও, কখনো ৫০-৬০ টি বল খেলার সৌভাগ্য হয়ে ওঠেনি ধোনির। আইপিএলে তার সর্বোচ্চ স্কোর ৮৪। যদি ধোনি এই নজির গড়েন, তাহলে ইন্টারনেটে তাকে নিয়ে মহড়া পড়ে যাবে।

৩. আইপিএল উইকেট (IPL Wicket):

আন্তর্জাতিক ক্রিকেটে ধোনিকে বল হাতে উইকেট নিতে দেখা গেলেও, আইপিএলে কখনো তাকে বল হাতে দেখা যায়নি। সবসময় উইকেটের পিছনেই নিজেকে ধরে রেখেছেন ধোনি। একবার চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ ম্যাচে ইয়র্কশায়ারের বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসের হয়ে বল করেছিলেন তিনি, কিন্তু আইপিএলে কখনোই বোলিং করেননি। তাই তার উইকেট নেওয়ার কলামটি এখনো শূন্য হয়েই পড়ে রয়েছে।