মাত্র ৩৪ বছর বয়সে অবসর ঘোষণা! বিশ্বকাপের এই ম্যাচই হতে চলেছে এই যুগের সেরা বোলারের শেষ ম্যাচ

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) আমরা একাধিক তারকা ক্রিকেটারদের অংশগ্রহণ করতে দেখছি। ফলে চলমান টুর্নামেন্টে অংশগ্রহণ করা অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দলগুলির ক্রিকেটাররা তাদের থেকে অনেক কিছু শিখতে পারছেন। অন্যদিকে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্ৰুপ পর্বের লড়াই এখন প্রায় শেষ হয়ে এসেছে‌। এবার এর মধ্যেই বিশ্বের অন্যতম এই তারকা ক্রিকেটার নিজের জীবনের এটাই শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ বলে স্পষ্ট জানিয়ে দিলেন।

চলমান বিশ্বকাপে ইতিমধ্যেই ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলি সুপার ৮-এর জন্য নিজেদের জায়গা করে নিয়েছে। তবে দুর্ভাগ্যজনকভাবে নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দেশগুলি গ্রুপ পর্ব থেকেই টুর্নামেন্টের বাইরে চলে গেছে। আজ নিউজিল্যান্ড ওমানের বিপক্ষে এই টুর্নামেন্টে মাঠে নেমেছিল। ম্যাচে কিউইরা ৯ উইকেটে বিশাল জয় তুলে নিয়েছে। এবার এই ম্যাচ শেষেই নিউজিল্যান্ডের অন্যতম তারকা পেসার ট্রেন্ট বোল্ট (Trent Boult) চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ তার ক্রিকেট জীবনের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে চলেছে বলে জানিয়ে দিলেন।

তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “আমি আমার বিষয়ে বলতে চাই এটাই হবে আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ।” ৩৪ বছর বয়সী এই বাঁহাতি পেসার ২০১৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মোট ৪ টি মরসুমে অংশগ্রহণ করেছেন। উল্লেখ্য এর আগে ট্রেন্ট বোল্ট ২০২২ সালে দেশের কেন্দ্রীয় চুক্তি থেকে বেরিয়ে এসেছিলেন এবং পরবর্তী সময়ে বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলায় বেশি মনোযোগ দেন। ফলে এই বক্তব্যের পর তিনি দেশের হয়ে সব ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন কিনা তা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে।

নিউজিল্যান্ড এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ ম্যাচে ১৭ জুন পাপুয়া নিউগিনির বিপক্ষে মাঠে নামবে। তাই এটাই ট্রেন্ট বোল্টের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ হতে চলেছে। প্রসঙ্গত বোল্ট এখনও পর্যন্ত দেশের হয়ে ৬০ টি টি-টোয়েন্টি ম্যাচে ৮১ টি, ১১৪ টি একদিনের ম্যাচে ২১১ টি এবং ৭৮ টি টেস্ট ম্যাচে মোট ৩১৭ টি উইকেট সংগ্রহ করেছেন। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপেও এই পেসার দুরন্ত ফর্মে আছেন এখনও পর্যন্ত বোল্ট ৩ ম্যাচে মোট ৭ টি উইকেট তুলে নিয়েছেন।