IPL 2024: দুটি দারুণ উপায়, যা বিসিসিআই বৃষ্টির হাত থেকে ম্যাচগুলিকে বাঁচানোর জন্য চিন্তাভাবনা করতে পারে

সম্প্রতি আইপিএল ২০২৪ (IPL 2024) এর বৃষ্টির কারণে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ ভেস্তে গেছে। এমনকি আজ রাজস্থান রয়্যালস বনাম কলকাতা নাইট রাইডার্সের (Rajasthan Royals vs…

সম্প্রতি আইপিএল ২০২৪ (IPL 2024) এর বৃষ্টির কারণে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ ভেস্তে গেছে। এমনকি আজ রাজস্থান রয়্যালস বনাম কলকাতা নাইট রাইডার্সের (Rajasthan Royals vs Kolkata Knight Riders) মধ্যে ম্যাচটি ভেস্তে যাওয়ার পথে। এছাড়া গুজরাট টাইটান্স (Gujarat Titans) তাদের লিগপর্বের শেষ ২ ম্যাচে বৃষ্টির সম্মুখীন হয়েছে। নাহলে অন্যকিছু ঘটতে পারতো তাদের জন্য। এমনকি সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad) এবং কলকাতা নাইট রাইডার্সের একটি করে ম্যাচ ইতিমধ্যে ভেস্তে গেছে।

শুধুমাত্র আইপিএল নয়, ভারতে বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচও বৃষ্টির কারণে ভেস্তে গেছে৷ তবে এইদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) উচিত দৃষ্টি আরোপ করা। কারণ তারা বর্তমানে বিশ্বের সবথেকে ধনী বোর্ড এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ খেলা না হলে, বিষয়টি সত্যিই ক্রিকেটপ্রেমীদের কাছে খুব একটা আনন্দদায়ক নয়। এই প্রতিবেদনে আমরা এমন দুটি কাজের কথা আলোচনা করবো, যা বিসিসিআইয়ের খুব শীঘ্রই করা উচিত।

১. প্রথমত:

ক্রিকেট ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যাওয়া থেকে বাঁচাতে বিসিসিআইয়ের উচিত ভারতের বেশ কিছু স্টেডিয়ামে প্রত্যাহারযোগ্য ছাদের নির্মাণ করা। এর ফলে বৃষ্টির সময়ে ওই ছাদটি বন্ধ করে যায় এবং ওই সময়ে অনায়াসে খেলা চালানো হয়। অস্ট্রেলিয়ার একটি স্টেডিয়ামে এরকম ছাদ রয়েছে। ভারতের উচিত সেরকম করা, তাহলে ওই ছাদ বন্ধ করে দিয়ে প্রাকৃতিক বিপর্যয়ের সময় খেলা এগিয়ে নিয়ে যাওয়া হবে।

২. দ্বিতীয়ত:

ক্রিকেট খেলায় টস হওয়ার পর মাঠে অনেকটা সময় ক্রিকেটাররা অনুশীলন করেন। যার জন্য অনেকটা সময় নষ্ট হয়। সেই কথা মাথায় রেখে ম্যাচ আয়োজকদের উচিত স্টেডিয়ামের ইনডোর অথবা কোনো ঘরের ভিতরে টস করানো। তাহলে বৃষ্টি থামার পরে কভার তোলা হলেই ১৫ মিনিট অনুশীলন করে ক্রিকেটাররা মাঠে নামতে পারবে। এর ফলে যত তাড়াতাড়ি সম্ভব খেলাটা শুরু করা যাবে।