USA vs BAN: একদিকে আইপিএলে মত্ত ক্রিকেটবিশ্ব, অন্যদিকে বাংলাদেশকে হারিয়ে ক্রিকেট জগতে আলোড়ন আমেরিকার

গতকাল আইপিএলের (IPL 2024) উন্মাদনায় ব্যস্ত ছিল গোটা দেশ। যেখানে সানরাইজার্স হায়দ্রাবাদকে একতরফাভাবে হারিয়ে আইপিএল ২০২৪ এর ফাইনালে প্রবেশ করে শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন কলকাতা নাইট…

গতকাল আইপিএলের (IPL 2024) উন্মাদনায় ব্যস্ত ছিল গোটা দেশ। যেখানে সানরাইজার্স হায়দ্রাবাদকে একতরফাভাবে হারিয়ে আইপিএল ২০২৪ এর ফাইনালে প্রবেশ করে শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন কলকাতা নাইট রাইডার্স। তবে এইসবের মাঝে আন্তর্জাতিক ক্রিকেটে ঘটে বড় এক‌ আপসেট। টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির জন্য এবারের বিশ্বকাপের আয়োজক আমেরিকার সাথে তিন ম্যাচের সিরিজে অংশ নিয়েছে বাংলাদেশ (USA vs Bangladesh T20I Series)। আর সেখানেই ঘটল এই অঘটন।

সিরিজের প্রথম টি-২০ ম্যাচেই টানটান উত্তেজনাপূর্ণ ভাবে বাংলাদেশকে হারিয়ে জয় তুলে নেয় আমেরিকা।‌ এই জয়ে মুখ্য ভূমিকা পালন করেছেন ভারতীয় বংশোদ্ভুত হারমিত সিং (Harmeet Singh), যিনি শেষের দিকে এসে দাপুটে ব্যাটিং করে মাত্র ১৩ বলে ৩৩ রান করেন এবং দলকে জয় এনে দেন।

টসে জিতে আমেরিকা প্রথম বোলিং করার সিদ্ধান্ত নিলে প্রথম থেকেই বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করতে থাকে। মাত্র ৬৮ রানে সাকিব (Shakib Al Hasan), শান্ত এবং‌‌ লিটন দাসদের প্যাভিলিয়নে ফিরিয়ে দেয় তারা। এরপর তৌহিদ হৃদয় এসে ভালো ইনিংস খেলে দলের হার ধরলেও ২০ ওভারে মাত্র ১৫৩ রান করতে সক্ষম হয় বাংলাদেশ।

আজকালকার টি-২০ ক্রিকেটে যেখানে ২৫০ রানের লক্ষ্যও পূরণ হয়ে যাচ্ছে সেখানে এই লক্ষ্য খুব সহজেই হাতের নাগালে ছিল আমেরিকার। বাংলাদেশর সাকিব-মুস্তাফিজু্রদের সামনে শুরুটাও ভালো করে তারা। তবে শেষের দিকে রানরেট অনেকটাই বেড়ে যায় আমেরিকার জন্য। কিন্তু তখন কোরি অ্যান্ডারসন (Corey Anderson) এবং হারমিত সিং মিলে একের পর এক বড় শট খেলে ৩ বল বাকি থাকতেই দলকে জয়ের মুখ দেখান। বিশ্বকাপের আগে আয়োজক দেশের এই জয় তাদের অনেকটাই সাহস দেবে বলে মনে করা হচ্ছে।