T20 World Cup Brand Ambassador Usain Bolt

‘ক্রিকেট আমার রক্তে আছে’, ক্রিকেট খেলার প্রতি নিজের গুপ্ত সম্পর্ক প্রকাশ করলেন উসাইন বোল্ট

স্প্রিন্ট কিং উসাইন বোল্ট (Usain Bolt) তার বাবার কাছ থেকে ক্রিকেটের প্রতি তার আবেগ উত্তরাধিকার সূত্রে পেয়েছেন এবং তাই তার প্রিয় ফর্ম্যাট টি-টোয়েন্টি। আটটি অলিম্পিক স্বর্ণজয়ী বোল্ট শৈশবে জ্যামাইকায় ফাস্ট বোলার হতে চেয়েছিলেন। আগামী মাসে অনুষ্ঠেয় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) অ্যাম্বেসডর দায়িত্ব পালন করা বোল্ট অবশেষে ক্রিকেটে যোগ দেওয়ার স্বপ্ন পূরণ করেছেন।

নিউ ইয়র্ক থেকে ফোনে দেওয়া সাক্ষাৎকারে বোল্ট বলেন, ‘আমি ক্রিকেট দেখে বড় হয়েছি। আমার বাবা ক্রিকেট পছন্দ করতেন এবং এখনও আছে। এটা আমার রক্তে আছে। আমি অ্যাম্বেসডর হিসেবে ক্রিকেটে যোগ দিচ্ছি এবং এটা দারুণ। আমার ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ হয়নি তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সাথে‌ যুক্ত হওয়া দুর্দান্ত অনুভব।”

সাত বছরের ক্যারিয়ারে ১০০ ও ২০০ মিটারের বিশ্বরেকর্ডে অনেক অর্জন করেছেন বোল্ট। সঙ্গীত ও ফুটবলের প্রতি অনুরাগকে কাজে লাগাতে গত কয়েক মাস ধরে বিশ্ব ভ্রমণ করা বোল্ট টিভিতে ক্রিকেট ও আইপিএল দেখার সুযোগ পাননি। তিনি বলেন – “আমি খুব বেশি ক্রিকেট দেখতে পারিনি, কিন্তু যখনই সুযোগ পাই, টি-টোয়েন্টি ম্যাচ দেখি। এটা আমার প্রিয় ফরম্যাট। এতে আপনাকে শক্তিশালী হতে হবে, দ্রুত হতে হবে এবং ভালো কৌশল তৈরিতে পারদর্শী হতে হবে। টেস্ট ও ওয়ানডে দুটোরই জাদু দেখা যায় এর মধ্যে।”

বোল্ট আরো বলেন, ”ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি ও ওয়ানডে এখনও জনপ্রিয়। মানুষ টেস্ট ক্রিকেট অতটা পছন্দ করে না। এটা খেলার গতির ব্যাপার। আন্দ্রে রাসেলের মতো বিগ হিটারদের দেখতে মজা লাগে। ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি ক্রিকেট বেশ জনপ্রিয়। শৈশবের ক্রিকেটীয় স্মৃতির মধ্যে রয়েছে ওয়াসিম আকরামের ইনসুইং ইয়র্কার। তিনি বলেন, ”ছোটবেলায় ওয়াসিম আকরাম আমার খুব প্রিয় ছিল। কারণ ইনসুইং ইয়র্কার। আরও ছিলেন কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রো। বাবার মতো আমিও ওয়েস্ট ইন্ডিজের সমর্থক ছিলাম, কিন্তু শচীন তেন্ডুলকারকেও পছন্দ করি। তিনি এবং ব্রায়ান লারা আমার শৈশবের স্মৃতির অংশ।” বর্তমান ক্রিকেটারদের নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, বিরাট কোহলির কোনও তুলনা নেই।