‘৬০০-এর থেকে ওই ৯৫ রানটাই গুরুত্বপূর্ণ’, কেকেআরের জয়ের অন্যতম নায়ককে তুলে ধরলেন ভেঙ্কি

প্রতি বছর আইপিএলকে (IPL 2024) কেন্দ্র করে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উন্মাদনা লক্ষ্য করা যায়। সময়ের সঙ্গে সঙ্গে এই টুর্নামেন্টের মান এবং জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে…

প্রতি বছর আইপিএলকে (IPL 2024) কেন্দ্র করে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উন্মাদনা লক্ষ্য করা যায়। সময়ের সঙ্গে সঙ্গে এই টুর্নামেন্টের মান এবং জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) চ্যাম্পিয়ন হয়ে রীতিমতো চমক দিয়েছে। নাইটদের প্রতিটি সদস্য তাদের অসাধারণ পারফরম্যান্সের মধ্যে সকলকে মুগ্ধ করেছেন। এবার অন্যতম কেকেআর তারকা ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer) দলের এই সংঘবদ্ধ সফল পারফরম্যান্সের বিষয়ে নিজের মতামত প্রকাশ করলেন।

কলকাতা নাইট রাইডার্স এই বছর আইপিএলের লিগ পর্যায়ে একের পর এক ম্যাচে জয় তুলে নিয়ে দুরন্ত শুরু করে। তারা লিগ পর্বে ১৪ ম্যাচের মধ্যে ৯ ম্যাচে জয় তুলে নিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষস্থানে থেকে প্লে অফের কোয়ালিফায়ার ১-এ জায়গা করে নেয়। এই কোয়ালিফায়ার ম্যাচে কলকাতা সানরাইজার্স হায়দ্রাবাদকে ৮ উইকেটে পরাজিত করে সহজে ফাইনালে পৌঁছে যায়। ম্যাচে ভেঙ্কটেশ আইয়ার অপরাজিত ২৮ বলে ৫১ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন।

এছাড়াও তিনি ফাইনালে মাত্র ২৬ বলে অপরাজিত ৫২ রান করে নাইট বাহিনীদের চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এবার তিনি রেভস্পোর্টজকে দেওয়া এক সাক্ষাৎকারে দলগত এই সাফল্যের বিষয়ে বলেন, “ক্রিকেট ব্যক্তিগত খেলা নয়। বাইরের সবাই সবসময় ব্যক্তিগত স্কোর নিয়ে কথা বলে। কিন্তু রমনদীপ সিংয়ের করা ৯৫ রানটাই গুরুত্বপূর্ণ হয়। অন্য কারোর করা ৬০০ রানের থেকে কেকেআরের এই ক্রিকেটাররা আমাদের জন্য বেশি মূল্যবান।”

দলের নতুন মেন্টর গৌতম গম্ভীরের (Gautam Gambhir) বিষয়ে ভেঙ্কটেশ আইয়ার বলেন, “প্রতিবার যখন আমি গৌতম গম্ভীরের সাথে কথা বলতাম তিনি আমাকে হাসিমুখে স্বাগত জানাতেন। আমাকে বলতেন কীভাবে আমি দলের হয়ে পার্থক্য তৈরি করতে পারি। এটাই ছিল তার সাথে আমার কথা বলার মূল বিষয়। তবে বিষয়টি সর্বদা সমষ্টিগত হিসাবে দেখা হতো কখনও কোনও একজন ব্যক্তির সম্পর্কে নয়।”

এই বছর কলকাতা নাইট রাইডার্স তথা আইপিএলের সবচেয়ে দামী ক্রিকেটার মিচেল স্টার্কের (Mitchell Starc) সঙ্গে কাজ করার অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে আইয়ার বলেন, “টুর্নামেন্টের আগে আমার মনে হতো স্টার্ক কেমন হবেন? তবে তিনি সবচেয়ে শান্ত মিষ্টি স্বভাবের একজন ব্যক্তি ছিলেন যার সঙ্গে যেকোনো সময় কথা বলা যেত। মিচেল স্টার্ক যা অর্জন করেছেন তার জন্য স্বাভাবিকভাবেই তার শারিরীক ভঙ্গিতে স্পষ্ট হয়ে যায়। তবে আমি আপনাকে বলতে চাই তার মধ্যে খুব তাড়াতাড়ি সবচেয়ে বন্ধুত্বপূর্ণ সতীর্থদের মধ্যে একজন হয়ে ওঠার ক্ষমতা আছে।”