আবার তাজা‌ হল ফিলিপ হিউজের স্মৃতি, অস্ট্রেলিয়ার ঘরোয়া ম্যাচে মাথায় বল লেগে মাঠ ছাড়লেন এই অজি তারকা

বিশ্বে প্রতিনিয়ত ক্রিকেট ম্যাচ ঘিরে একাধিক ঘটনা ঘটে চলেছে। সেই সঙ্গেই ক্রিকেটারদের চোট সমস্যাও খুব স্বাভাবিক একটি ঘটনা। তবে দ্রুতগতির বল অনেক সময় ব্যাটসম্যানদের প্রাণ…

বিশ্বে প্রতিনিয়ত ক্রিকেট ম্যাচ ঘিরে একাধিক ঘটনা ঘটে চলেছে। সেই সঙ্গেই ক্রিকেটারদের চোট সমস্যাও খুব স্বাভাবিক একটি ঘটনা। তবে দ্রুতগতির বল অনেক সময় ব্যাটসম্যানদের প্রাণ পর্যন্ত কেড়ে নিয়েছে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার ফিলিপ হিউজের (Phillip Hughes) মৃত্যু ক্রিকেটপ্রেমীদের এখনও মনে জায়গা করে আছে। আবারও ক্রিকেট মাঠে ব্যাটসম্যানের মাথায় গুরুতর আঘাত পাওয়ার ঘটনা সামনে এলো।

বর্তমানে শেফিল্ড শিল্ডের (Sheffield Shield) গুরুত্বপূর্ণ ম্যাচে তাসমানিয়া ক্রিকেট দল ভিক্টোরিয়া ক্রিকেট দলের (Tasmania vs Victoria match) মুখোমুখি হয়েছে। এই ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে তাসমানিয়া ২৪০ রান সংগ্রহ করে নেয়। অন্যদিকে এই রান তাড়া করতে নেমে ভিক্টোরিয়া মাত্র ১০৬ রানে সমস্ত উইকেট হারিয়ে হতাশাজনক পারফরমেন্স করে। এরপর তাসমানিয়া দ্বিতীয় ইনিংসে ৩০৭ রান করে ম্যাচে আরও চাপ বাড়ায়। ‌

এই বিশাল রান তাড়া করতে নেমে ভিক্টোরিয়া দ্বিতীয় ইনিংসে দুরন্ত শুরু করার চেষ্টা করে। ওপেনার নিক ম্যাডিনসনের (Nic Maddinson) ব্যাট থেকে অসাধারণ একটি শতরান আসে। তবে ৩ নম্বরে ব্যাট করতে এসে উইল পুকোভস্কি (Will Pucovski) এই ভয়ঙ্কর ঘটনার সম্মুখীন হন। ম্যাচে ভিক্টোরিয়া ১৭৮ রানে ১ উইকেট হারিয়ে ফেলার পর সবে মাত্র পুকোভস্কি ব্যাট করতে এসেছিলেন। সেই সময় বিপক্ষ বোলার রিলি মেরেডিথের করা একটি বাউন্সার সজোরে ব্যাটসম্যানের হেলমেটে এসে লাগে।

২৬ বছর বয়সী ভিক্টোরিয়ার এই ব্যাটসম্যান সঙ্গে সঙ্গে মাথায় হাত চেপে মাঠেই শুয়ে পড়েন। এরপর তাকে মাঠের বাইরে বের করে নিয়ে গিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হয়। এই বিষয়ে ভিক্টোরিয়া ক্রিকেট দল থেকে জানানো হয়েছে যে,”পুকোভস্কি বর্তমানে আমাদের চিকিৎসকদের তত্ত্বাবধানের মধ্যে রয়েছেন। আমরা এই বিষয়ে ভালো কিছু খবর দেওয়ার জন্য অপেক্ষা করছি।” প্রসঙ্গত ২০১৪ সালে গুরুত্বপূর্ণ ম্যাচ চলাকালীন অস্ট্রেলিয়ার ফিলিপ হিউজ একইভাবে মাথায় আঘাত পেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন। ক্রিকেটের এই অন্ধকারময় স্মৃতি এখনও সকলের মনে তাজা হয়ে আছে।