Virat Kohli: দলকে একা টানলেও সমালোচনার শিকার বিরাট, ‘স্লো’ ইনিংসে গড়লেন দুটি লজ্জাজনক রেকর্ড

আইপিএল (IPL 2024) এই মুহুর্তে ভক্তদের উন্মাদনাকে বাড়িয়ে তুলেছে। এই টুর্নামেন্টে একের পর এক রোমহর্ষক ম্যাচের সাক্ষী থাকছে ক্রিকেটবিশ্ব। সেরকমই শনিবার রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals)…

আইপিএল (IPL 2024) এই মুহুর্তে ভক্তদের উন্মাদনাকে বাড়িয়ে তুলেছে। এই টুর্নামেন্টে একের পর এক রোমহর্ষক ম্যাচের সাক্ষী থাকছে ক্রিকেটবিশ্ব। সেরকমই শনিবার রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে ম্যাচে দুর্দ্ধর্ষ এক সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি (Virat Kohli)। এই ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭২ বলে ১১৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। তারপরেও ম্যাচটিতে হার শিকার করতে হয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (Royal Challengers Bengaluru)।

তার কারণ হিসাবে অনেকে দোষারোপ করছেন আরসিবি দলের বাকি ব্যাটারদের। অন্যদিকে আবার বিরাটের সেঞ্চুরি করতে এতগুলি বল করা নিয়ে সমালোচনা উঠেছে ক্রিকেটমহলে। আর এটি ওঠারই ছিল কারণ রাজস্থানের বিরুদ্ধে ৬৭ বলে ১০০ পূরণ করেন কোহলি। অন্যান্য ক্রিকেটাররা যেখানে আজকাল অনায়াসে ২০০ এর স্টাইকরেটে সেঞ্চুরি করছেন, সেখানে বিরাটের এই ১৫০ এর স্টাইকরেটে সেঞ্চুরিটা অনেকের চোখেই ব্যাক্তিগত মাইলফলক ছাড়া কিছু নয়।

কিন্তু বিরাট না থাকলে ১৮৩ রান পর্যন্ত পৌঁছানো সম্ভব হত না আরসিবির। তবে আপনি জানলে অবাক হবেন বিরাটের এই সেঞ্চুরিটি ছিল আইপিএলের ইতিহাসে সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি। ৬৭ বলে ১০০ রান পূরণ করা বর্তমান দিনে টি-২০ তে সচরাচর দেখায় যায় না। যদিও ৬৭ বলে সেঞ্চুরি করায় তার সাথে একই স্থানে রয়েছেন মনীশ পান্ডে। বর্তমানে তিনি কলকাতা নাইট রাইডার্সের অংশ হলেও, অতীতে আরসিবির জার্সিতে ৬৭ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

এছাড়া যারা আইপিএলের ইতিহাসে সেঞ্চুরি করতে অনেকটা সময় নিয়েছেন তারা হলেন জস বাটলার (৬৬ বলে), শচীন তেন্ডুলকর (৬৬ বলে), ডেভিড ওয়ার্নার (৬৬ বলে)। এইসবের পাশাপাশি আইপিএলে সেঞ্চুরি করার পরেও সবচেয়ে বেশি হারের শিকার হয়েছেন বিরাট কোহলি। এই নিয়ে সেঞ্চুরি করার পরেও মোট ৩ বার হারের শিকার হল তার দল। এছাড়া হাশিম আমলা এবং সঞ্জু স্যামসনের ২ টি আইপিএল সেঞ্চুরি বিফলে গেছে। সেঞ্চুরি করলেও, সেই ম্যাচগুলিতে হারের শিকার হয়েছে তাদের দল।