Virat Kohli Fined: আম্পায়ার বিতর্কে‌ এবার কঠিন শাস্তি বিরাটের, করা হল মোটা অংকের জরিমানা

এই বছর আইপিএলে (IPL 2024) প্রায় প্রতি ম্যাচেই এক একটি ঘটনা আলোচনায় উঠে আসছে। গতকাল ইডেন গার্ডেন্সে গুরুত্বপূর্ণ ম্যাচে কলকাতা নাইট রাইডার্স রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর…

এই বছর আইপিএলে (IPL 2024) প্রায় প্রতি ম্যাচেই এক একটি ঘটনা আলোচনায় উঠে আসছে। গতকাল ইডেন গার্ডেন্সে গুরুত্বপূর্ণ ম্যাচে কলকাতা নাইট রাইডার্স রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bangaluru) বিপক্ষে মাঠে নেমেছিল। এই ম্যাচে বিরাট কোহলির (Virat Kohli) আউটের বিতর্ক নিয়ে বর্তমানে ক্রিকেট মহল দুই ভাগে বিভক্ত হয়ে গেছে। এবার এই ম্যাচে আচরণবিধি লঙ্ঘনের জন্য ভারতীয় এই তারকা ক্রিকেটারকে শাস্তির মুখে পড়তে হল।

গতকাল কলকাতা নাইট রাইডার্সের প্রথম ইনিংসে করা ২২২ রান তাড়া করতে নেমে বেঙ্গালুরুর হয়ে বিরাট কোহলি এবং ফাফ ডুপ্লেসিস ওপেনিং করতে আসেন। এই ইনিংসের তৃতীয় তম ওভারের প্রথম বলেই হর্ষিত রানার একটি বল সোজা বিপজ্জনকভাবে বিরাটের ব্যাটে এসে লাগে। সেই বলটি সঙ্গে সঙ্গে হর্ষিত ধরে নেন। কিন্তু বিরাট কোহলি দাবি করেন বলটি তার কোমরের ওপরে ছিল যদিও তিনি ব্যাট করার সময় ক্রিজের কিছুটা বাইরে ছিলেন। এরপর তৃতীয় আম্পায়ার নো বলে বলের বিষয়টি বিবেচনা করতে গিয়ে সিদ্ধান্ত নেয় বলটি ভারতীয় এই তারকা ব্যাটসম্যানের কোমরের নিচে ছিল। এর ফলে বিরাট কোহলিকে মাঠের বাইরে চলে যেতে হয়।

তবে মাঠ ছাড়ার আগে তিনি মাঠের আম্পায়াদের সঙ্গে উত্তপ্ত ভাষায় কথা বলেন এবং ড্রেসিং রুমের প্রবেশ পথে রাখা একটি ডাস্টবিন ধাক্কা দিয়ে ফেলে রাগের বহিঃপ্রকাশ ঘটান। এই ঘটনার পরেই এবার আচরণবিধি লঙ্ঘনের জন্য বিরাটের ম্যাচ ফি-এর ৫০ শতাংশ জরিমানা করা হল। আজ আইপিএল একটি অফিসিয়াল বিবৃতিতে জানিয়েছে যে, “রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটসম্যান বিরাট কোহলি কলকাতার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে এই বছর আইপিএলের ৩৬ নম্বর ম্যাচের সময় টুর্নামেন্টের আচরণবিধি লঙ্ঘনের জন্য তার ম্যাচ ফি-এর ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।”

এই বিবৃতিতে আরও বলা হয়,”কোহলি আইপিএলের আচরণবিধির ধারা ২.৮ এর অধীনে প্রথম পর্যায়ের অপরাধ করেছেন। তিনি এই অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারির সিদ্ধান্ত গ্রহণ করেছেন। আচরণবিধির প্রথম পর্যায়ের লঙ্ঘনের জন্য ম্যাচ রেফারির সিদ্ধান্ত চূড়ান্ত এবং বাধ্যতামূলক।” উল্লেখ্য চলমান আইপিএলে বিরাট কোহলি দুরন্ত ফর্মে আছেন। তিনি এখনও পর্যন্ত ৮ ম্যাচে ৩৭৯ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে আছেন।