Virat Kohli: কঠিন হলেও অসম্ভব নয়, নিজেরই বড় রেকর্ড ভাঙার দোড়গোড়ায় বিরাট কোহলি

আইপিএল (IPL 2024) ভারত সহ বিশ্ব ক্রিকেটে দীর্ঘদিন ধরে প্রভাব বিস্তার করে আসছে। এর সঙ্গেই এই টুর্নামেন্টের মান এবং জৌলুস প্রতি বছর ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।…

আইপিএল (IPL 2024) ভারত সহ বিশ্ব ক্রিকেটে দীর্ঘদিন ধরে প্রভাব বিস্তার করে আসছে। এর সঙ্গেই এই টুর্নামেন্টের মান এবং জৌলুস প্রতি বছর ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই বছর আইপিএলেও আমরা একাধিক ব্যাটসম্যানকে দুরন্ত পারফরম্যান্স করতে দেখছি। চলমান টুর্নামেন্টে বিরাট কোহলি (Virat Kohli) আবারও নিজের ব্যাটের জাদুতে সমর্থকদের মুগ্ধ করছেন। এবার এই বছর আইপিএলের শেষ কয়েকটি ম্যাচে ধারাবাহিকতা বজায় রাখলে তিনি গড়তে পারেন এক অনন্য রেকর্ড।

বিশ্ব ক্রিকেটের আইকন বিরাট কোহলি জীবনে অনেক ওঠা-পড়ার মধ্যে দিয়ে গেছেন। তবে সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ফরম্যাটে তার ব্যাটিং স্ট্রাইক রেট নিয়ে একাধিক সমালোচনা সামনে এসেছিল। কিন্তু বিরাট সমস্ত বিতর্ককে পিছনে ফেলে চলমান আইপিএলে ব্যাট হাতে বিধ্বংসী হয়ে উঠেছেন। একের পর এক ম্যাচে অসাধারণ পারফরম্যান্স করে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (Royal Challengers Bangaluru) খারাপ অবস্থা থেকে তুলে এনে প্লে অফে জায়গা করে দিয়েছেন।

এর ফলে এই ভারতীয় ব্যাটসম্যানের ব্যাট থেকে এখনও পর্যন্ত ১৪ ম্যাচে মোট ৭০৮ রান এসেছে যা চলমান টুর্নামেন্টের ব্যক্তিগত সর্বোচ্চ রান। অন্যদিকে বিরাট কোহলি ২০১৬ সালে ৪ টি শতরান এবং ৭ টি অর্ধ শতরানের সঙ্গে ৯৭৩ রান সংগ্রহ করে আইপিএলের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রহ করে ইতিহাস তৈরি করেছিলেন। গত বছর ১৭ ম্যাচে মোট ৮৯০ রান সংগ্রহ করে এই তালিকায় শুভমান গিল দ্বিতীয় স্থানে উঠে এলেও বিরাট কোহলির রেকর্ড ভাঙতে পারেননি।

তবে এই বছর ব্যাঙ্গালুরুর তারকা ব্যাটসম্যানের কাছে নিজের রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। চলমান আইপিএলে দলের হয়ে এখন বিরাট কোহলি সর্বোচ্চ ৩ টি ম্যাচ খেলতে পারবেন এবং এই ম্যাচগুলিতে আর মোট ২৬৬ রান করলেই এক মরসুমে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে নতুন রেকর্ড তৈরি করতে পারবেন। উল্লেখ্য বেঙ্গালুরু আগামী ২২ মে রাজস্থান রয়্যালসের বিপক্ষে এলিমিনেটর ম্যাচে মাঠে নামবে। এরপর এই বছর আইপিএলের ফাইনাল ম্যাচটি ২৬ মে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।