শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবেন না রোহিত-বিরাটরা, অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে দুই নাম

আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হতে পারে অধিনায়ক রোহিত শর্মা ও চ্যাম্পিয়ন ব্যাটসম্যান বিরাট কোহলিকে। রোহিত বিশ্রাম নিলে কেএল রাহুল বা হার্দিক পান্ডিয়া এই ফরম্যাটে অধিনায়কত্ব করতে পারেন। বিশ্বকাপ ২০২৩ ফাইনালের পর এই ফরম্যাটে আর মাঠে নামেননি বিরাট-রোহিত। জিম্বাবুয়ে সফর শেষে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলতে শ্রীলঙ্কা যাবে টিম ইন্ডিয়া।

ওয়ানডে সিরিজ থেকে বিরতি দেওয়া হতে পারে ভারতীয় ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহকেও। বোঝা যাচ্ছে যে রোহিত এবং বিরাট বিসিসিআইয়ের কাছ থেকে দীর্ঘ বিরতি চেয়েছেন কারণ দুজনেই দীর্ঘদিন ধরে একটানা খেলছেন। ৩৭ বছর বয়সী রোহিত ছয় মাস ধরে বিরতি নেননি। ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের পর থেকে টানা খেলে যাচ্ছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে সেই টি-টোয়েন্টি, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ, আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা বলা হয়েছে। বিরাটও আইপিএলের পর থেকে একটানা খেলছেন।

ইংল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ চ্যাম্পিয়ন্স ট্রফির আগে যথেষ্ট প্রস্তুতি। চলতি মাসের শেষের দিকে শ্রীলঙ্কা সফরে যাবে টিম ইন্ডিয়া। সেখানে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও পরে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে দুই দল। ২৭, ২৮ ও ৩০ জুন হবে টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডে সিরিজ শুরু হবে ২ আগস্ট। ৪ আগস্ট দ্বিতীয় ওয়ানডে ও ৭ আগস্ট তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ও নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। দুটি সিরিজই শুধু ভারতেই আয়োজন করা হবে। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ টেস্টের বর্ডার গাভাসকর ট্রফি খেলবে ভারতীয় দল। এটা বোঝা যায় যে নির্বাচক এবং সিনিয়র খেলোয়াড়রা তাদের কাজের চাপ বিচক্ষণতার সাথে পরিচালনা করতে চাইবেন।