গম্ভীর নয়, পুরোনোর উপরেই ভরসা BCCI-এর, জিম্বাবুয়ে সিরিজে ভারতের হেড কোচ হবেন এই অভিজ্ঞ

এখন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) ব্যস্ত ভারতীয় ক্রিকেট দল৷ এরপরেই জিম্বাবুয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ খেলতে সেদেশে পাড়ি দেবে ভারতীয় দল।…

এখন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) ব্যস্ত ভারতীয় ক্রিকেট দল৷ এরপরেই জিম্বাবুয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ খেলতে সেদেশে পাড়ি দেবে ভারতীয় দল। আসন্ন ওই সিরিজের আগে বিসিসিআই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরকে (Gautam Gambhir) প্রধান কোচ হিসাবে ঘোষণা করে দিলেও, জিম্বাবুয়ে সফরে (India Tour Of Zimbabwe) দলের সাথে যাবেন না গম্ভীর।

গৌতম গম্ভীর না যাওয়ায় জিম্বাবুয়ে সফরে ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (NCA) প্রধান ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। আসন্ন জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারপ্রাপ্ত কোচ হিসাবে দায়িত্ব দেওয়া হবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার লক্ষ্মণের হাতে। যদিও রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) কোচিং কালেও বেশ কয়েকবার ভারপ্রাপ্ত কোচ হিসাবে ভূমিকা পালন করেছেন লক্ষ্মণ। এবারেও তার ব্যাতিক্রম হবে না। এরপরে শ্রীলঙ্কা সফর থেকে শুরু হতে পারে গৌতম গম্ভীরের যুগ।

চলতি সপ্তাহের শেষে তথা ২২ কিংবা ২৩ জুন আসন্ন জিম্বাবুয়ে সিরিজের জন্য দল ঘোষণা করতে পারে ভারত। ওই সফরে বিশ্বকাপের স্কোয়াডে থাকা খুব কম ক্রিকেটারকেই দেখা যাবে ওই সিরিজে। বাকিদের ওই সিরিজ চলাকালীন বিশ্রাম দেওয়া হবে। সেক্ষেত্রে সুযোগ হতে পারে নতুনদের। আইপিএল ২০২৪ এ ভালো পারফরমেন্স করা বেশ কিছু প্রতিভাবান তরুণদের ওই জিম্বাবুয়ে সফরে সুযোগ দেওয়া হবে, এমনটাই নিশ্চিত করেছে একাধিক সূত্র।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই প্রধান কোচ হিসাবে আনুষ্ঠানিক ভাবে গৌতম গম্ভীরের নাম ঘোষণা করা হতে পারে। তিনি নিজেই ব্যাটিং, বোলিং, ফিল্ডিং কোচসহ বাকি সাপোর্ট স্টাফদের নিজেই নির্বাচন করবেন। যাই হোক, ৬ জুলাই থেকে শুরু হতে চলেছে জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজটি। ওই সিরিজের কথা ভেবে ইতিমধ্যে লক্ষ্মণের তত্ত্বাবধানে এনসিএতে তরুণ প্রতিভাদের নিয়ে একটি শিবির চলছে। ওই সিরিজে রিয়ান পরাগ, অভিষেক শর্মা, নিতীশ রেড্ডি, যশ দয়াল, হর্ষিত রানার মতো ক্রিকেটার সুযোগ পেতে পারেন।