বিশ্বকাপে নিষেধাজ্ঞা থেকে বাঁচতেই টেস্ট অবসর ভেঙেছিলেন হাসারাঙ্গা

সোমবার অবসর ভেঙ্গে আবার টেস্ট ক্রিকেটে ফিরেছেন অভিজ্ঞ শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা (Wanindu Hasaranga)। প্রায় সাত মাস আগে সাদা পোষাকের ক্রিকেটকে বিদায় জানালেও, আবার সেই…

সোমবার অবসর ভেঙ্গে আবার টেস্ট ক্রিকেটে ফিরেছেন অভিজ্ঞ শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা (Wanindu Hasaranga)। প্রায় সাত মাস আগে সাদা পোষাকের ক্রিকেটকে বিদায় জানালেও, আবার সেই অবসর ভেঙ্গেছেন হাসারাঙ্গা। বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্টে (Bangladesh vs Sri Lanka Test Series) হাসারাঙ্গাকে শ্রীলঙ্কান স্কোয়াডের যুক্ত করা হলেও, ওই দুই টেস্টে খেলতে পারবেন না তিনি।

সূত্রের খবর অনুযায়ী জানা যাচ্ছে, ওয়ানিন্দু হাসারাঙ্গা আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াডে থাকলেও, তাকে ওই দুটি টেস্ট থেকে নিষিদ্ধ করা হয়েছে। কারণ আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাসারাঙ্গার শাস্তির বিষয়ে জানিয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় ওডিআই ম্যাচে হাসারাঙ্গা এমন কান্ড ঘটিয়েছেন, যার জেরে তার ডিমেরিট পয়েন্টও কাটা হয়েছে।

বাংলাদেশের ইনিংসের ৩৭তম ওভারে তথা নিজের ওভার পূরণের পর আম্পায়ারের কাছ থেকে নিজের ক্যাপ কেড়ে নিয়েছিলেন হাসারাঙ্গা। যার কারণেই তাকে এই শাস্তির কথা শুনিয়েছে আম্পায়ার। তখন বিষয়টি নিয়ে সেভাবে কিছু না মনে হলেও, পরে আইসিসি সেই শাস্তির কথা জানিয়ে দিয়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটার ২ বছরের মধ্যে ৮ টি ডিমেরিট পয়েন্ট পেলে ৭.৬ ধারায় সেটি ৪ টি নিষেধাজ্ঞা পয়েন্ট হিসেবে গণ্য করা হয়। যার অর্থ ওই ক্রিকেটারকে দুটি টেস্ট বা চারটি করে ওডিআই অথবা ৪ টি টি-২০ ম্যাচে নিষিদ্ধ করা হবে।

এবার সেই নিয়ম অনুসারেই, বাংলাদেশের বিরুদ্ধে ওই দুই টেস্টে ডাগ-আউটে থেকেই কাটাতে হবে হাসারাঙ্গাকে। তবে বর্তমানে সকলেই হাসারাঙ্গার টেস্ট ক্রিকেট থেকে অবসর ভাঙ্গার ঘটনার বিষয়ে আন্দাজ করে নিয়েছেন। আসন্ন আইপিএলের পরেই রয়েছে টি-২০ বিশ্বকাপ৷ তাই টি-২০ বিশ্বকাপে যাতে তিনি কোনো ম্যাচ মিস না করেন, তার জন্য বোর্ডের সাথে বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। যেহেতু, হাসারাঙ্গা ওই দুই টেস্টে নিষিদ্ধ থাকবেন, তাই টি-২০ বিশ্বকাপের প্রথম থেকেই শ্রীলঙ্কার হয়ে মাঠে নামতে পারবেন তিনি।