‘আমি গিরগিটির মত দল বদলাই না’, কেকেআরের প্রতি ভালোবাসা প্রকাশ করতে গিয়ে হার্দিককে ট্রোল আকরামের

আইপিএলের (IPL 2024) মতো টুর্নামেন্টে দল পরিবর্তন একটি সাধারণ বিষয়। প্রতি বছর বিভিন্ন কারণে একাধিক ক্রিকেটার একটি দল থেকে আবার অন‌্য দলে চলে যান। তবে…

আইপিএলের (IPL 2024) মতো টুর্নামেন্টে দল পরিবর্তন একটি সাধারণ বিষয়। প্রতি বছর বিভিন্ন কারণে একাধিক ক্রিকেটার একটি দল থেকে আবার অন‌্য দলে চলে যান। তবে বেশ কয়েকজন ক্রিকেটার আছেন যারা দীর্ঘদিন ধরে একই দলের সঙ্গে উদ্বোধনী মরসুম থেকে এখনও পর্যন্ত নিজদের জড়িয়ে রেখেছেন। পরবর্তী সময় সেই দলের সঙ্গে তারা কোচিং কর্মকর্তা হিসাবেও এখন কাজ করছেন। এবার পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম (Wasim Akram) নিজের পছন্দের আইপিএলের দলের বিষয় বলতে গিয়ে এই বিষয়ে কটাক্ষ ছুড়ে দিলেন।

প্রতিবেশী দেশ হওয়ায় পাকিস্তানের বেশকিছু ক্রিকেটার ভারতের ভাষা এবং সংস্কৃতির সঙ্গে অনেক সময় একাত্ম হয়ে ওঠেন। আইপিএলের উদ্বোধনী মরসুমে একাধিক পাকিস্তানি তারকা ক্রিকেটার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন। তবে ২০০৮ সালের ২৬/১১ মুম্বাই জঙ্গি হামলার পর দুই দেশের মধ্যে রাজনৈতিক টানা পড়েন যথেষ্ট বৃদ্ধি পায়। ফলে বিশ্বের প্রতিটি প্রান্তের ক্রিকেটের আইপিএল অংশগ্রহণ করতে পারলেও বর্তমানে এই টুর্নামেন্টে পাকিস্তানের কোনো ক্রিকেটার অংশগ্রহণ করতে পারেন না।

তবে পাকিস্তানে ক্রিকেটের বিপুল জনপ্রিয়তা থাকায় এই টুর্নামেন্ট ঘিরে তারও বিভিন্ন আলোচনায় মেতে উঠেছেন। কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম এবার এক সাক্ষাৎকারে আইপিএলের একাধিক বিষয় তুলে ধরলেন। তিনি বলেন, “আমি কেকেআরকে সমর্থন করি কারণ এটি আমার দল। আমি গিরগিটির মতো দল পরিবর্তন করি না।” সাম্প্রতিক সময় আইপিএলে শুধুমাত্র টাকার জন্য বারবার দল পরিবর্তনের বিষয়টি আলোচনায় উঠে এসেছে।

হার্দিক পান্ডিয়া গুজরাট টাইটান্সের ছেড়ে দিয়ে আবার এই বছর আইপিএলে পুরোনো দল মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরে এসেছেন। ওয়াসিম আকরামের এই বক্তব্যটি সেই সমস্ত ক্রিকেটারদের উদ্দেশ্যে কটাক্ষ ছিল বলে অনেকেই মনে করছেন। এছাড়াও পাকিস্তানের এই ক্রিকেটার আরও বলেন, “গৌতম গম্ভীর (Gautam Gambhir) কলকাতা নাইট রাইডার্সে আবার ফিরে আসায় দলে বিশাল পরিবর্তন এসেছে। তিনি দলকে চাপের পরিস্থিতি থেকে বের করে আনেন এবং ম্যাচকে শেষ পর্যন্ত নিয়ে যান। নিজের দলের জন্য গম্ভীর লড়াই করেন কোথাও লুকিয়ে যান না।”