West Indies Devastating Win by 134 Runs Against Uganda Akil Hossain Single Handedly Takes 5 Wickets

WI vs UGA: ওয়েস্ট ইন্ডিজের সামনে টিকতেই পারলো না উগান্ডা, আকিলের অসাধারণ বোলিংয়ে হল মাত্র ৩৯ এ অল আউট

এই বছর আফ্রিকার বাছাইপর্ব থেকে উঠে এসে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) জায়গা করে নিয়ে উগান্ডা রীতিমতো চমক দিয়েছিল। আজ এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের মূল পর্বে উগান্ডা ওয়েস্ট ইন্ডিজের (West Indies vs Uganda match) বিপক্ষে মাঠে নামে। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১২৮ রানে বিশাল ব্যবধানে হারের সম্মুখীন হলেও তারা শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে ৩ উইকেটে জয় তুলে নিয়েছিল। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ টুর্নামেন্টের প্রথম ম্যাচেই পাপুয়া নিউগিনির বিপক্ষে দুরন্ত জয় দিয়ে তাদের যাত্রা শুরু করেছে।

আজ গুয়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথম ইনিংসে ক্যারিবিয়ান ওপেনার ব্র্যান্ডন কিং ১৩ রান করে ব্যর্থ হলেও অপর ওপেনার জনসন চার্লস (Johnson Charles) দুরন্ত ব্যাটিং শুরু করেন। তার ব্যাট থেকে ৪২ বলে ৪ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে মোট ৪৪ রান আসে। এরপর উইকেটকিপার নিকোলাস পুরান (Nicholas Pooran) এবং অধিনায়ক রোভম্যান পাওয়েল (Rovman Powell) দলের হয়ে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। পুরানের ব্যাট থেকে ১৭ বলে ২২ এবং রোভম্যান পাওয়েলের ব্যাট থেকে ১৮ বলে ২৪ রান আসে।

এরপর শেরফেন রাদারফোর্ডের (Sherfane Rutherford) ১৬ বলে ২২ এবং আন্দ্রে রাসেলের (Andre Russell) ১৭ বলে অপরাজিত ৬ টি চারের মাধ্যমে ৩০ রানে ভর করে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে নেয়। উগান্ডার হয়ে অধিনায়ক ব্রায়ান মাসাবা (Brian Masaba) একাই ২ টি উইকেট সংগ্রহ করেন। তবে এরপর বাকি ম্যাচ জুড়ে ছিল ক্যারিবিয়ানদের আগ্ৰাসন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে আকিল হোসেন (Akeal Hosein) বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন। এর ফলে উগান্ডা একের পর এক গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে সমস্ত আশা ছেড়ে দেয়।

ম্যাচে এমন এক সময় আসে যখন তার মাত্র ২৫ রানে ৮ উইকেট হারিয়ে ফেলেছিল। তবে ৯ নম্বরে ব্যাট করতে নেমে জুমা মিয়াগী দলের হয়ে হাল ধরার চেষ্টা করেন। তার ব্যাট থেকে দ্বিতীয় ইনিংসের সর্বোচ্চ ২০ বলে অপরাজিত ১৩ রান আসে। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে উগান্ডা ১২ ওভারে মাত্র ৩৯ রানে অল আউট হয়ে যায়। এটাই ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যুগ্মভাবে সর্বনিম্ন রান। এর ফলে ওয়েস্ট ইন্ডিজ ১৩৪ রানে বিশাল জয় তুলে নিয়ে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিল। এর সঙ্গেই ক্যারিবিয়ান তারকা আকিল হোসেন ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৫ উইকেট সংগ্রহ করে ইতিহাস তৈরি করেছেন।

ওয়েস্ট ইন্ডিজ বনাম উগান্ডা ম্যাচের স্কোরবোর্ড (West Indies vs Uganda match scoreboard):

ওয়েস্ট ইন্ডিজ- ১৭৩/৫ (২০.০ ওভার)

জনসন চার্লস- ৪৪ (৪২)

উগান্ডা- ৩৯/১০ (১২.০ ওভার)

জুমা মিয়াগী- ১৩* (২০)

আকিল হোসেন- ৪-০-১১-৫