Yashasvi Jaiswal: একমাত্র ভারতীয় ব্যাটার হিসাবে বর্তমানে নতুন নজির যশস্বীর, ধারেকাছে নেই রোহিত-বিরাটরাও

জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ১৪১ রান করায়, দশম স্থান থেকে ষষ্ঠস্থানে উঠে এসেছেন ভারতীয় ওপেনার যশস্বী জয়সওয়াল।

Yashasvi Jaiswal Is The Only Indian To Be In The Top 10 In New T20I And Test Batter Ranking

মঙ্গলবার আইসিসি প্রকাশ করেছে নতুন র‍্যাঙ্কিংয়ের। যেখানে টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছেন তরুণ ভারতীয় ওপেনার যশস্বী জয়সওয়াল। জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ১৪১ রান করায়, দশম স্থান থেকে ষষ্ঠস্থানে উঠে এসেছেন তিনি। সূর্যকুমার যাদবের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় রয়েছেন যশস্বী। যদিও সেই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন রুতুরাজ গায়কওয়াড।

শুধু আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটেই নয়, টেস্ট ক্রিকেটে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়েও প্রথম দশে রয়েছেন যশস্বী জয়সওয়াল। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর ভারতীয় দল আর একবারও টেস্ট সিরিজে মুখোমুখি না হলেও, নিজেকে এখনো ওই তালিকার অষ্টম স্থানে ধরে রেখেছেন তরুণ বাঁ-হাতি ওপেনার যশস্বী। আর সেইসঙ্গে এক নতুন মাইলফলকও নিজের নাম করেছেন তিনি।

বর্তমানে একমাত্র ভারতীয় হিসাবে টি-টোয়েন্টি এবং টেস্ট দুটি ফরম্যাটেই ব্যাটারদের তালিকাতে প্রথম দশে রয়েছেন যশস্বী। টেস্ট ক্রিকেটে প্রথম দশে যশস্বী ছাড়াও রোহিত শর্মা এবং বিরাট কোহলিরা থাকলেও, এই মুহূর্তে তারা কেউই টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম দশে নেই। অন্যদিকে তেমনই সূর্যকুমার যাদব এবং রুতুরাজ গায়কওয়াড টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাটারদের তালিকায় প্রথম দশে থাকলেও, টেস্ট ক্রিকেটে নেই তারা।

আর এই নজিরটি বর্তমানে একমাত্র ভারতীয় হিসাবে যশস্বীর নামেই রয়েছে। অতীতে বিরাট কোহলি, রোহিত শর্মা সেই তালিকার অন্তর্ভুক্ত ছিলেন। কিন্তু বর্তমানে লালবল এবং সাদাবল দুটি ফরম্যাটেই সেই নজির গড়েছেন ২২ বছর বয়সী তরুণ যশস্বী। এককথায় বলায় যায়, আগামী দিনে ভারতীয় ক্রিকেটের সুপারস্টার হতে চলেছেন মুম্বাইয়ের এই বাঁ-হাতি ওপেনার।