Yuvraj Singh: কোচ হিসেবে অভিষেক হতে চলেছে যুবরাজের, আইপিএল ২০২৫ এর জন্য এই দল‌ থেকে পেলেন অফার

আন্তর্জাতিক এবং আইপিএলের মঞ্চ থেকে অবসর নেওয়ার পর একাধিক ভারতীয় তারকা ক্রিকেটার কোচ হিসাবেও যথেষ্ট সফলতা পেয়েছেন। সাম্প্রতিক সময়ে লখনউ সুপার জায়ান্টস এবং কলকাতা নাইট…

Yuvraj Singh Offered Coaching Role By Ipl Team Delhi Capitals For Next Season

আন্তর্জাতিক এবং আইপিএলের মঞ্চ থেকে অবসর নেওয়ার পর একাধিক ভারতীয় তারকা ক্রিকেটার কোচ হিসাবেও যথেষ্ট সফলতা পেয়েছেন। সাম্প্রতিক সময়ে লখনউ সুপার জায়ান্টস এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে সফলভাবে মেন্টর হিসেবে দায়িত্ব পালন করার পর গৌতম গম্ভীর ভারতীয় জাতীয় দলের প্রধান কোচ হিসেবে জায়গা করে নিয়েছেন। এবার তারকা অলরাউন্ডার যুবরাজ সিংয়ের আইপিএলের মঞ্চে কোচ হিসাবে আসার জল্পনা সামনে এল।

যুবরাজ সিং ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালের একদিনের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। তিনি ২০১১ সালের একদিনের বিশ্বকাপে বোলিং এবং ব্যাটিং দুই বিভাগেই দুরন্ত পারফরমেন্স করার জন্য সিরিজের সেরা নির্বাচিত হয়েছিলেন। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ২০১৯ সালে আইপিএল থেকেও এই তারকা অলরাউন্ডার অবসর ঘোষণা করেন। তিনি এই টুর্নামেন্টে মুম্বাই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস (পূর্বে কিংস ইলেভেন পাঞ্জাব), পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া, দিল্লি ক্যাপিটালস (পূর্বে দিল্লি ডেয়ারডেভিলস), রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে অংশগ্রহণ করেছিলেন।

এবার যুবরাজ সিং আইপিএলের আসন্ন ২০২৫ মরসুমে কোচ হিসাবে আত্মপ্রকাশ করতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে। শনিবার স্পোর্টস্টারের একটি প্রতিবেদন অনুসারে দিল্লি-ভিত্তিক ফ্র্যাঞ্চাইজি এই কিংবদন্তি ক্রিকেটারের সাথে সম্ভাব্য কোচিং পদের বিষয়ে আলোচনা শুরু করেছে। উল্লেখ্য দিল্লি ক্যাপিটালস আইপিএলের শেষ ৩ মরসুম যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল। ফলে এই দলের সঙ্গে গত মাসে প্রধান কোচ রিকি পন্টিংয়ের সম্পর্কের বিচ্ছেদ ঘটে। প্রধান কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ার পর পন্টিং ইঙ্গিত দিয়েছিলেন যে দিল্লির কর্মকর্তারা একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটারকেই এবার প্রধান কোচ হিসেবে খুঁজছে।

আইপিএল বা ঘরোয়া ক্রিকেটে যুবরাজের আগে কোচিং করার কোনো অভিজ্ঞতা নেই। কিন্তু তিনি শুভমান গিল এবং অভিষেক শর্মার মতো ভারতীয় ক্রিকেটারদের পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন। তবে দিল্লি ক্যাপিটালসে প্রধান কোচ হিসেবে যুবরাজ সিংয়ের আসার সম্ভাবনার বিষয়টি এখন সম্পূর্ণ প্রাথমিক স্তরে রয়েছে। অন্যদিকে গত মাসে আরও একটি জল্পনা সামনে এসেছিল। বিভিন্ন সূত্র থেকে বলা হয়েছিল যুবরাজ সিং গুজরাট টাইটান্সের কোচ হিসেবে আশিস নেহরার পরিবর্তে আসতে পারেন। কিন্তু সর্বশেষ তথ্য অনুযায়ী প্রাক্তন ভারতীয় পেসার সম্ভবত প্রধান কোচ হিসাবে গুজরাট টাইটান্সে কোচিং চালিয়ে যাবেন।