বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার এক সপ্তাহের মধ্যে লজ্জার হার ভারতের

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর আজ জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিল ভারতীয় দল। বিশ্বকাপের স্কোয়াডের প্রায় সকলেই বিশ্রামে থাকায় প্রথমবার শুভমান গিলের অধিনায়কত্বে খেলতে নেমেছিল ভারতীয় দল। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই ১৩ রানে হারতে হয় ভারতীয় দলকে। প্রথম ম্যাচ জিতেই সিরিজে ১-০ এর ফলাফলে এগিয়ে যায় জিম্বাবুয়ে।

আজ জিম্বাবুয়ের হারারে স্পোর্টিং ক্লাবে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন শুভমান গিল। আজ ভারতীয় টি-টোয়েন্টি জার্সিতে অভিষেক করেন অভিষেক শর্মা, রিয়ান পরাগ এবং ধ্রুব জুরেল। এদিকে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলিং লাইনআপের সামনে মাত্র ১১৫ রান করে জিম্বাবুয়ে। যার মধ্যে সর্বাধিক রান আসে ক্লিভ মাদান্দের ব্যাট থেকে। ২৫ বলে ২৯ রান করেন তিনি। অন্যদিকে আজ বল হাতে ৪ উইকেট শিকার করেন রবি বিষ্ণোই।

ভারতীয় দলকে সিরিজের প্রথম ম্যাচ নিজেদের নাম করতে প্রয়োজন ছিল ২০ ওভারে ১১৬ রান। এই লক্ষ্য তাড়া করতে নেমে প্রথমেই নিজের উইকেট দিয়ে বসেন অভিষেক শর্মা। কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচেই শূন্যরানে ফিরতে হয় তাকে। অভিষেককে ফেরান ব্রায়ান বেনেট। এরপর রুতুরাজ গায়কোয়াডও মাত্র ৭ রান করে ব্লেসিং মুজারাবানির শিকার হন। পরবর্তী ব্যাটার রিয়ান পরাগও নিজের অভিষেক ম্যাচে মাত্র ২ রান করে ফিরে যান।

অন্যদিকে রিঙ্কু সিংও আজ রানের খাতা খুলতে ব্যর্থ হন। তেন্ডাই চাটারার একই ওভারে আউট হন দুজনেই। ২২ রানে ৪ উইকেট হারায় ভারত। এই পরিস্থিতিতে অধিনায়ক শুভমান গিলের সাথ দিতে ক্রিজে আসেন ধ্রুব জুরেল। তবে তিনিও অভিষেক ম্যাচে ব্যাট করতে নেমে বাকিদের মতো ব্যর্থ হন। মাত্র ৭ রানে ফিরতে হয় তাকেও। অন্যদিকে শুভমান গিল নিজের উইকেট ধরে রাখার চেষ্টা করলেও, ৩১ রান করে সিকান্দার রাজার শিকার হন। এই অবস্থায় ভারতের হাত থেকে ম্যাচটি প্রায় বেরিয়ে গিয়েছিল। এদিকে ভারতীয় দলের শেষ ভরসা ছিলেন ওয়াশিংটন সুন্দর। অন্যদিকে রবি বিষ্ণোই ৯ রান এবং আবেশ খানের ১৬ রান কিছুটা জয়ের আশা দেখিয়েছিল ঠিকই, তবে শেষ পর্যন্ত টিকে থাকতে পারেননি তারা। তবে সুন্দর ব্যাক্তিগত ২৭ রান করে শেষ দিকে ভারতকে জয়ের আশা দেখালেও, তিনিও শেষমেষ আউট হয়ে যান। ফলস্বরূপ ম্যাচটি ১৩ রানে হারতে হয় তাদের।

ভারত বনাম জিম্বাবুয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের স্কোরকার্ড:

জিম্বাবুয়ে: ১১৫/৯ (২০ ওভার)

ভারত: ১০২ (১৯.৫ ওভার)

ম্যাচটি জিম্বাবুয়ে ১৩ রানে জয়লাভ করেছে।