ভারতীয়দের জন্য Starlink আনছে নতুন ধরনের Dish

ভারতীয়দের জন্য স্টারলিঙ্ক এক নতুন ধরনের ডিশ বাজারে আনতে চলেছে।

starlink-may-launch-new-type-of-dish-for-india

ভারতের স্যাটেলাইট নির্ভর Starlink ব্রডব্যান্ড পরিষেবার সূচনা আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। ইলন মাস্ক অধিকৃত SpaceX -এর সহযোগী এই প্রতিষ্ঠান আগামী বছরেই ভারতীয় কানেক্টিভিটি ইকোসিস্টেমের অংশ হতে পারে। আপাতত পরিষেবার জন্য সংস্থাটি ভারতে প্রি-বুকিং নেওয়া শুরু করেছে। ভারতে Starlink পরিষেবার প্রি-বুকিং মূল্য ৯৯ মার্কিন ডলার বা ৭,৫০০ টাকা (প্রায়)।

এদিকে সংবাদসূত্রে জানা গিয়েছে যে ভারতীয়দের জন্য স্টারলিঙ্ক এক নতুন ধরনের ডিশ (Dish) বাজারে আনতে চলেছে। বৃত্তাকারের বদলে এই ডিশ হবে আয়তাকার। তাছাড়া অপেক্ষাকৃত ছোট আকারের ডিশটি ওজনেও হালকা হবে। সর্বোপরি এই ডিশে একাধিক অ্যাক্সেসরি বিকল্পের দেখা মিলবে বলে শোনা গিয়েছে।

Starlink ভারতীয়দের জন্য আনছে নতুন ধরনের Dish

The Verge -এর প্রতিবেদন অনুযায়ী, স্টারলিঙ্কের আয়তাকার ডিশ ১২ ইঞ্চি প্রস্থ, ১৯ ইঞ্চি দৈর্ঘ্যের সঙ্গে আসবে, যার ওজন প্রায় ৯.২ পাউন্ড। অর্থাৎ পূর্বে বিটা পরিষেবার শুরুতে প্রকাশ্যে আসা বৃত্তাকার ডিশের তুলনায় এর ওজন যে অনেকটাই কম, সেটা নিয়ে কোনো দ্বিমতের সুযোগ নেই। ব্যবহারিক দিক থেকে কম ওজন সম্পন্ন ক্ষুদ্রাকৃতি এই ডিশের বেশ কিছু সুবিধাও রয়েছে, যা চট করে উপেক্ষা করা যাবে না।

যেমন এর আগে ব্রডব্যান্ড পরিষেবা ব্যবহারের জন্য আমরা বাড়ির ছাদে ডিশ সংস্থাপনে বাধ্য হতাম। কিন্তু হালকা এবং আকারে ছোট হওয়ার জন্য স্টারলিঙ্কের আয়তাকার ডিশটিকে গৃহ সংলগ্ন বাগানে স্থাপন করা সম্ভব। এজন্য দীর্ঘাকৃতি পোল (Pole) ব্যবহার করা যেতে পারে।

স্টারলিঙ্ক ব্রডব্যান্ড পরিষেবার খরচ (Starlink broadband service price)

এবার স্টারলিঙ্ক পরিষেবার খরচ সম্পর্কে আলোচনায় আসা যাক। তবে তার আগে জানিয়ে রাখি, বর্তমানে নতুন স্টারলিঙ্ক কানেকশন প্রি-বুক করতে হলে আগ্রহীকে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এক্ষেত্রে যে পরিমাণ টাকা দরকার, তা পরিষেবার মোট খরচের ভগ্নাংশ মাত্র!

উল্লেখ্য, ভারতের বাইরে স্টারলিঙ্কের স্যাটেলাইট নির্ভর ব্রডব্যান্ড পরিষেবা ব্যবহারের জন্য মাসে ৯৯ মার্কিন ডলার মাশুল গুনতে হয়। তাছাড়া প্রয়োজনীয় হার্ডওয়্যার কিট কেনার জন্য কোম্পানির হাতে তুলে দিতে হয় আরো ৪৯৯ মার্কিন ডলার (প্রায় ৩৭,০৯৫ টাকা)। এই কিটের মধ্যে থাকে পাওয়ার সাপ্লাই, ওয়াই-ফাই রাউটার, স্ট্যান্ড, অ্যান্টেনা ইত্যাদি।

অবশ্য খরচের ভাবনা যাতে ভারতীয়দের Starlink কানেকশন গ্রহণের ক্ষেত্রে অন্তরায় হয়ে না দাঁড়ায় সেজন্য সংস্থার পক্ষ থেকে দেশবাসীকে আশ্বস্ত করা হয়েছে। সংস্থার দাবী, ভারতীয় উপভোক্তাদের কথা ভেবে তারা পরিষেবা মূল্যে ছাড় দিতে চলেছেন। তবে তার জন্য আয়তাকার অ্যান্টেনা কিটের দামে কোন হেরফের ঘটবেনা বলে সংস্থা সাফ জানিয়েছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020