ভারতকে ক্যাশলেস করতে বড়ো সিদ্ধান্ত SBI এর, আর নেওয়া হবেনা এই চার্জগুলো

স্টেট ব্যাক অফ ইন্ডিয়া এর নতুন নিয়ম অনুসারে 1 লা জুলাই থেকে এনইএফটি ও আরটিজিএস ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে এবার থেকে কোন রকম চার্জ কাটা হবে না। ভারতে ক্যাশলেস ইকোনোমির প্রসারের লক্ষে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এই সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের সবচেয়ে বড় ব্যাংক হিসাবে প্রায় 25% মার্কেট শেয়ার রয়েছে এসবিআই এর দখলে।এসবিআই ঠিক করেছে 1লা আগস্ট থেকে মোবাইলের মাধ্যমে করা আইএমপিএস ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রেও কোন রকম চার্জ কাটা হবে না ।

এসবিআই এর একটি বিবৃতি অনুযায়ী এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস এর লেনদেনে চার্জ না কাটার ফলে অনেক গ্রাহকেরা ডিজিটাল ট্রানজ্যাকসনে আগ্রহী হবে। ইতিমধ্যে তাদের বিভিন্ন ব্রাঞ্চে এই ধরনের ট্রান্সজাকশনের চার্জ 20% কমিয়ে দেওয়া হয়েছে।

এসবিআই এর ডিজিটাল ও রিটেল ব্যাংকির এমডি পি কে গুপ্তা জানিয়েছেন,” ডিজিটাল ইকোনোমি গড়ার লক্ষে ভারত সরকার ও এসবিআই এর পরিকল্পনা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে YONO(you only need one,) ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাকিং এর মাধ্যমে এনইএফটি ও আরটিজিএস লেনদেন বৃদ্ধির জন্য।”

বর্তমানে এসবিআই এর 22,000 টি শাখা রয়েছে সমগ্র দেশ জুড়ে, এছাড়াও 58,000টি এটিএম ও সিডিএম মেশিনের নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে।

পড়ুন : SBI ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট খুলবেন ? এই ৫টি বিষয় জেনে নিন

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

Last Updated on