স্টক Android vs Android ওয়ান vs Android গো : পার্থক্য কি

অ্যান্ড্রয়েড ল্যাটিন শব্দ অ্যান্ড্রয়েড থেকে নামকরণ হয়েছে

  

2007 সালে গুগল আনুষ্ঠানিকভাবে ব্যবহারকারীদের জন্য অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম চালু করেছিল। এই ঘোষণার আগে, অ্যান্ড্রয়েড একটি অ্যান্ড্রয়েড ইনকর্পোরেটেড হিসাবে পরিচিত একটি ছোট কোম্পানী ছিল। এই কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন অ্যান্ডি রুবিন। অ্যান্ড্রয়েড ল্যাটিন শব্দ অ্যান্ড্রয়েড থেকে নামকরণ হয়েছে, যার অর্থ রোবট এর মত ব্যক্তি। Android একটি অপারেটিং সিস্টেম যা প্রাথমিকভাবে টাচ স্ক্রিন স্মার্টফোনের জন্য তৈরি করা হয়।

অ্যান্ড্রয়েডের প্রথম সংস্করণ ছিল ‘অ্যান্ড্রয়েড কাপকেক’ যা 2009 সালের প্রথম ত্রৈমাসিকে চালু করা হয়েছিল। এরপর একই বছরে ‘অ্যান্ড্রয়েড ডোনাট’ আসে। অ্যান্ড্রয়েড তার শিরোনাম এবং সংস্করণ উভয় সময় সময় পরিবর্তন করে। সাম্প্রতিক বছরগুলিতে, ‘অ্যান্ড্রয়েড ওয়ান’, ‘অ্যান্ড্রয়েড গো ‘ এবং ‘স্টক অ্যান্ড্রয়েড’ ব্যবহারকারীদের জন্য আনা হয়েছিল। আজ আমরা এই তিনটি সংস্করণ সম্পর্কে আপনাকে বলবো।যার দ্বারা আপনি এদের মধ্যের পার্থক্য এবং আপনার ফোনটি কীভাবে প্রভাবিত হচ্ছে তা জনাতে পারবেন ।

ভুল ধারণা টা কি:

ব্যবহারকারীরা প্রায়ই ‘Android ওয়ান’, ‘Android গো’ এবং ‘স্টক Android’ এই তিনটেকেই এক করে ফেলে। কিন্তু এই তিনটিকে বুঝতে সহজ উপায় আছে।যেমন অ্যান্ড্রয়েড নওগ্যাট, অ্যান্ড্রয়েড ওরিও এবং অ্যান্ড্রয়েড পি আলাদা আলাদা সংস্করণ, তেমনি ‘অ্যান্ড্রয়েড ওয়ান’, ‘অ্যান্ড্রয়েড Go’ এবং ‘স্টক অ্যান্ড্রয়েড’ হলো আলাদা আলাদা বিকল্প।

‘স্টক অ্যান্ড্রয়েড’:

স্মার্টফোনগুলি যেগুলি Google এর মূল অপারেটিং সিস্টেমের সাথে সংযুক্ত তাদের ‘স্টক আন্ড্রয়েড’ স্মার্টফোন বলা হয় । প্রকৃতপক্ষে দু ধরনের আন্ড্রয়েড আছে। একটি ‘স্টক অ্যানড্রইড’ এবং অন্যটি হলো  ‘স্ক্রিন অ্যান্ড্রয়েড’। যদি Google এর দ্বারা অপারেটিং সিস্টেমের কোন পরিবর্তন না হয়, তাহলে এটিকে ‘স্ক্রিন অ্যান্ড্রয়েড’। ‘স্ক্রিন অ্যান্ড্রয়েড’ এ, স্মার্টফোন কোম্পানি ফোনগুলিতে তাদের অ্যাপ্লিকেশন এবং ফিচারস যোগ করেন। উদাহরণস্বরূপ,শাওমি এবং স্যামসাংয়ের অনেক স্মার্টফোনগুলিতে, আপনি কোম্পানির কাছ থেকে অনেক অ্যাপ্লিকেশন পান যেমন স্যামসাং প্লে ।

সহজ ভাষায় ‘স্টক আন্ড্রয়েড’ বলতে বোঝায়,যেখানে আপনি কেবল মাত্র Google Apps পাবেন। কোম্পানির বা অন্য কোন অ্যাপস আপনি ফোনে ইনস্টল করতে পারবেন না । যাইহোক, আপনি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। গুগল অ্যান্ড্রয়েডস্টকেই প্রথমে তাদের আপডেট এনেছিল।

‘অ্যান্ড্রয়েড ওয়ান ‘:

‘অ্যান্ড্রয়েড ওয়ান’ প্রথম ভারতে চালু করা হয়েছিল।এটি চালু করা হয়েছিল যারা 10,000 টাকার চেয়ে কম দামে স্মার্টফোন কিনতে চেয়েছিলেন। যাইহোক, কয়েক বছর ধরে, কোম্পানি তাদের কৌশল পরিবর্তন করেছে এবং এখন মিড্ রেঞ্জ স্মার্টফোনেও এটা ব্যবহার হচ্ছে। Xiaomi Mi A2 ‘অ্যান্ড্রয়েড ওয়ান ‘এর সাম্প্রতিক স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ওয়ানে, নির্মাতা কোম্পানিগুলি ফোনের সফ্টওয়্যারের তুলনায় ফোনের হার্ডওয়্যারের উপর বেশি গুরুত্ব দেয়। ‘স্টক অ্যানড্রইড’ এর মতো, গুগল অ্যান্ড্রয়েড ওয়ানের প্রথম আপডেটটি প্রকাশ করেছে।

জেনে নিন কোন দুটি ভাইরাস আপনার ব্যাংকের তথ্য চুরি করছে

পড়ুন :

‘অ্যান্ড্রয়েড গো’:

‘অ্যান্ড্রয়েড Go’ কম RAM বা স্টোরেজ সহ স্মার্টফোনের জন্য ডিজাইন করা হয়েছে। এই ছাড়াও, ‘অ্যান্ড্রয়েড Go’ এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি কম ডেটা ব্যবহার করে। গুগল এর অ্যাপস যেমন ‘জিমেইল-গো’, ‘ম্যাপস গো ‘ এবং ‘ইউটিউব-গো’ এই স্মার্টফোনগুলিতে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। ধরুন আপনি যে জায়গায় আছেন সেখানে নেটওয়ার্ক কাভারেজ ভালো নয়,আপনার ফোনের RAM কম,কম ডেটা ব্যবহার করতে চান তবে ‘অ্যান্ড্রয়েড গো’ স্মার্টফোনটি আপনার জন্য সেরা বিকল্প হবে ।