ভুলেও ফেসবুকে এই পাঁচ কাজ করলে আপনার অ্যাকাউন্ট ব্লক হবে

  

আপনারা প্রায় সবাই কম বেশি ফেসবুক ব্যবহার করেন। এটা স্বাভাবিক যে ফেসবুকে আপনার বেশ কিছু ফ্রেন্ড থাকবে এবং তারা আপনার পোস্ট শেয়ার বা লাইক করবে। কিন্তু আপনি কি জানেন ফেসবুকের পোস্ট শেয়ার বা আপলোডের জন্য কয়েকটি নিয়ম মেনে চলতে হয়। আপনি যদি এই নিয়ম ভেঙে ফেসবুকে পোস্ট করেন তবে আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। আসুন কোন ধরণের পোস্ট ফেসবুকে বৈধ নয় জেনে নেই।

সন্ত্রাসী কার্যকলাপ :

কোনো সন্ত্রাসী কার্যকলাপ, কোনো স্থানে সংগঠিত হয়ে হিংসা ছড়ানোর চেষ্টা, মানবজাতিকে ধ্বংস করার প্রচেষ্টা বা কোনো অপরাধীকে সমর্থম করে পোস্ট করলে ফেসবুক তা ডিলিট করে দেয়। যদি কোনো পেজ বা অ্যাকাউন্ট থেকে এধরণের পোস্ট করা হয় তাহলে সেই পোস্ট বা অ্যাকাউন্টকে ব্লক করা হবে।

হুমকি বা কাউকে নিশানা করে পোস্ট :

ফেসবুকে আপনি কোনো ব্যক্তি বা স্থানকে হুমকি দিতে পারেন না। এমন কি যদি কাউকে নিশানা করে কোনো কিছু শেয়ার করেন তবে ফেসবুক সেটিকে ডিলিট করে দিতে পারে। আবার কারো থেকে উপহার বা পয়সা চাওয়া অপরাধ বলে গণ্য। এরজন্য আপনার অ্যাকাউন্টকে ব্লক করা হতে পারে।

নিষিদ্ধ জিনিসপত্র ক্রয়-বিক্রয় :

আপনি সরকার দ্বারা নিষিদ্ধ কোনো জিনিসপত্র ফেসবুকে বিক্রি বা ক্রয়ের চেষ্টা করলে ফেসবুক আপনার অ্যাকাউন্টকে ব্লক করবে। এছাড়াও অনেক লোকের মাঝে বন্দুক বার করে দেখানো বা উপহার দেওয়ার চেষ্টা ও ফেসবুকে করতে পারেন না।

পশুদের মারা/বিক্রির চেষ্টা :

ফেসবুক সেইসমস্ত পোস্টের দিকেও নজর রাখে যেগুলোর দ্বারা কোনো ব্যক্তি বা ব্যসায়িকের দ্বারা পশু কেনা বেচা বা মারার চেষ্টা করা হচ্ছে। এই ধরণের কোনো পোস্ট দেখলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হওয়ার সম্ভাবনা।

অপরাধকে বাড়ানো বা তার প্রচার :

ফেসবুকে ভয়ানক কোনো অপরাধ, চুরি বা ডাকাতি ইত্যাদি আপনি প্রচার করতে পারেন না। অথবা কোনো ব্যক্তির সাথে করা শারীরিক নির্যাতন, ধর্মীয় বলি প্রভৃতি ফেসবুকে পোস্ট করার নিয়ম নেই।

পড়ুন : সাবধান! ভুল করেও গুগুলে এই চারটি জিনিস সার্চ করবেন না

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন