রাতে বন্ধ রাখুন UPI পেমেন্ট, কারণ জানিয়ে সতর্ক করলো NPCI

stop-transactions-as-upi-platform-upgradation-process-from-1am-3am

বর্তমান সময়ে অনলাইন ব্যাঙ্কিং তথা UPI (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস) সিস্টেমের ব্যবহার ব্যাপকভাবে বেড়েছে! কেনাকাটা, মোবাইল রিচার্জ, বিভিন্ন ধরণের পেমেন্ট, টাকা ট্রান্সফার ইত্যাদি চটজলদি সারার জন্য আপামর দেশবাসীর ভরসা হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন UPI প্ল্যাটফর্মগুলি। Google Pay, PhonePe বা Paytm-এর মত অ্যাপগুলি পরিণত হয়েছে ডিজিটাল ব্যাঙ্কে, যার ফলে সশরীরে ব্যাঙ্কে উপস্থিত হওয়া বা ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার তেমন প্রয়োজন হচ্ছেনা! আবার ইউপিআই (UPI) পেমেন্ট করলে বেশির ভাগ সময়েই মিলছে ক্যাশব্যাক, ডিসকাউন্ট ভাউচার বা বিভিন্ন কুপন। কিন্তু আগামী কয়েকদিনে ইউপিআই প্ল্যাটফর্মগুলি ব্যবহারের সময়ে অসুবিধায় পড়তে পারেন ইউজাররা। আসলে, ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন অর্থাৎ NPCI, সাম্প্রতিক একটি টুইট পোস্টে জানিয়েছে যে আগামী কয়েক দিন ইউপিআই পরিষেবাগুলিতে আপগ্রেডেশন প্রক্রিয়া চলবে। যার জেরে রাত ১টা থেকে ভোর ৩টে পর্যন্ত সময়ে কোনোরকম ইউপিআই ট্রানজাকশন করলে ইউজাররা অসুবিধার মুখে পড়তে পারেন। তাই উল্লিখিত সময়ে ইউজারদের ইউপিআই ট্রানজাকশন করার সময় সচেতন থাকার অনুরোধ করেছে NPCI।

ওই টুইট পোস্টে NPCI বলেছে, ইউজারদের আরো উন্নত পরিষেবা এবং নিরাপদভাবে টাকা লেনদেন করার জন্য তারা ইউপিআই প্ল্যাটফর্মটি আপগ্রেড করছে। এর ফলে আগামী কয়েকদিন মধ্যরাত ১টা থেকে ভোর ৩টে পর্যন্ত সময়ে ইউপিআই পেমেন্টে সমস্যা হতে পারে। তবে ঠিক কদিন এই পরিষেবা বিভ্রাট হবে, তা নির্দিষ্ট করে জানায়নি সংস্থাটি।

এনপিসিআই, তার ওয়েবসাইটে জানিয়েছে যে সম্প্রতি অনলাইন পেমেন্ট সারফেসগুলিতে সাইবার হামলার আঁচ পাওয়া গেছে। তবে এই ধরণের পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য এনপিসিআই তথ্য সুরক্ষা আরো জোরদার করতে সচেষ্ট এবং বিভিন্ন প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে। এছাড়াও ইউপিআই প্ল্যাটফর্মগুলির সুরক্ষার জন্য নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, বর্তমানে BHIM (ভারত ইন্টারফেস অফ মানি) প্ল্যাটফর্মে দেশের ১৬৫টি ব্যাঙ্ক তালিকাভুক্ত রয়েছে। তাদের মাধ্যমে গত বছর অর্থাৎ ২০২০ সালের অক্টোবর পর্যন্ত, প্রায় ১৫৫.১৪ মিলিয়ন অ্যান্ড্রয়েড ইউজার ও ২.৯৪ মিলিয়ন আইওএস ইউজার ইউপিআই পেমেন্ট সিস্টেমের সাথে জুড়েছেন বলে জানা গিয়েছে। এছাড়া, গত ডিসেম্বরে ওয়ালমার্টের অধীনস্থ ফোন পে (PhonePe) প্রায় ৯০২.০৩ মিলিয়ন অনলাইন ট্রানজাকশন করেছে, যার মোট অঙ্ক ১৮২,১২৬.৮৮ কোটি টাকা। এর ফলে শীর্ষস্থানীয় ইউপিআই অ্যাপের খেতাব পেয়েছে ফোন পে।