সাবধান হোন, Google Play স্টোরে মিললো 2000টি বিপজ্জনক অ্যাপ

গুগল প্লে স্টোর সম্পর্কে আমরা সবাই জানি। এখানে আমরা আমাদের প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করি। তবে গত কয়েকবছরে এই গুগল প্লে স্টোর নিয়ে চর্চা কম হচ্ছেনা। বিপজ্জনক অ্যাপ, স্ক্যাম এবং ম্যালওয়্যার সহ অ্যাপ্লিকেশন এই প্লাটফর্মে চলে আসায় ব্যবহারকারীদের মাথা ব্যথা বাড়ছে। দুই বছর ধরে চলা একটি স্টাডিতে জানা গেছে এই প্লাটফর্মে এখন 2 হাজার বিপজ্জনক অ্যাপ আছে।

এরমধ্যে কিছু অ্যাপ আছে যেগুলো ব্যবহারকারীদের থেকে অধিক পারমিশন নিয়ে নেয়। আবার কিছু অ্যাপ ম্যালওয়্যারও। এই রিপোর্ট ইউনিভার্সিটি অফ সিডনি এবং CSIRO এর Data61 এ পাওয়া গেছে। এই রিসার্চ 10 লক্ষ অ্যাপের উপর করা হয়েছিল। এর মধ্যে বেশিরভাগ ম্যালওয়্যার ও ভুয়ো অ্যাপ ছিল।

এই ধরণের অ্যাপ, যেগুলোতে লোকশন দরকার হয়না তবু লোকেশন এক্সেস নিয়ে নেয়। এই ধরণের অ্যাপের মধ্যে Temple Run এবং Hill Climb Racing এরও নাম আছে। শুধু লোকেশন নয় এই অ্যাপগুলো প্রয়োজনের থেকে অধিক পারমিশন নেয়। এর অর্থ হলো সমস্ত কিছুর এক্সেস পাওয়ার পর এই অ্যাপগুলো আপনার তথ্যনিয়ে বাইরে বিক্রি করতে পারে।

এখানে কিছু অ্যাপের নাম দেওয়া হলো- Sport TV, Prado Simulator 3D, TV World, City Extrempolis 100, American Muscle Car, A/C Remote Control, TV Remote, Kisses, Moto Racing, Christmas Stickers, Brasil TV, Canada Tv, World TV, Hearts, 3D Monster Truck, GA Player, Extreme Trucks, Photo Editor Collage 1 ইত্যাদি।

পড়ুন : Google প্লে স্টোরে নকল অ্যাপ কিভাবে চিনবেন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

Last Updated on