খড়্গপুর আইআইটি-র প্রাক্তনী সুন্দর পিচাই এখন আলফাবেটের সিইও

বিশ্বের জনপ্রিয় টেক কোম্পানিগুলোর একটি, গুগল এর প্রধান নির্বাহী সুন্দর পিচাই এর পদোন্নতি হলো। গুগল সুন্দর পিচাইকে তাদের পেরেন্ট কোম্পানি আলফাবেটের সিইও হিসাবে নিয়োগ করেছে। হঠাৎ এই পদোন্নতির কারণ হিসাবে উঠে এসেছে কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা সার্জি ব্রিন ও ল্যারি পেজ এর পদত্যাগ। যদিও কি কারণে তারা পদত্যাগ করেছেন তা জানা যায়নি। এদিকে গুগল জানিয়েছে, সুন্দর পিচাই সিইও হিসাবে নিয়োগ হলেও, সের্গেই ব্রিন এবং দ্বিতীয় সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ কোম্পানির শেয়ারহোল্ডার এবং পরিচালনা পর্ষদ হিসাবে থাকবেন।

প্রসঙ্গত গুগল ২০১৫ সালে কোম্পানিগুলোকে আলাদা আলাদা ভাগ করার জন্য আলফাবেট স্থাপন করে। এর সিইও হিসাবে নিযুক্ত হন ল্যারি পেজ এবং প্রেসিডেন্ট হন সার্জি ব্রিন। আলফাবেট হলো সমস্ত কোম্পানির একটি গ্রুপ। এটি গুগলকে ওয়েমো (স্বয়ংক্রিয় গাড়ি) ভ্যারিলি (বায়োসায়েন্স) ক্যালিকো (বায়োটেক আর অ্যান্ড ডি) সাইডওয়াক ল্যাব (নগর উদ্ভাবন) এবং লুন ( গ্রামীণ অঞ্চলে ইন্টারনেট উপলভ্যতা) এর মতো সংস্থাগুলি থেকে আলাদা করেছে।

কে এই সুন্দর পিচাই :

সুন্দর পিচাইয়ের পুরো নাম সুন্দররাজন পিচাই। পিচাই ১৯৭২ সালের ১২ জুলাই তামিলনাড়ুর মাদুরাইয়ে জন্মগ্রহণ করেছিলেন। তিনি আইআইটি খড়গপুর থেকে বিটেক এবং স্টেনফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএস করেছেন। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। সুন্দর পিচাইকে ২০১৫ সালে গুগলের সিইও পদ দেওয়া হয়েছিল।

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!