সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক সম্ভব নয়, দাবি খারিজ করলো সুপ্রিম কোর্ট

মঙ্গলবার সুপ্রিম কোর্ট বিজেপি নেতা অশ্বিনীকুমার উপাধ্যায়ের আর্জি নাকচ করে জানিয়ে দিল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা সম্ভব নয়। অশ্বিনীকুমার উপাধ্যায় বেশ কিছুদিন আগে সুপ্রিমকোর্টে একটি দাবি নিয়ে সোচ্চার হোন যে, ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করতে সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আধার কার্ডের সংযুক্তিকরণ প্রয়োজন।

এদিন বিচারপতি নাগেশ্বরা রাও, কৃষ্ণ মুরারি এবং এস রবীন্দ্র ভটের ডিভিশন বেঞ্চ একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই দাবী নিষ্পত্তি করে জানান যে, ২০১৯-এ লাগু করা দিল্লি হাইকোর্টের রায় বহাল থাকবে। এবং এই রায়ের উপর আর কোনরকম হস্তক্ষেপ করা যাবে না। এবং সুপ্রিম কোর্টের তরফ থেকে এই মামলাটি কে সম্পূর্ণরূপে খারিজ করে দেওয়া হয়েছে।

অশ্বিনী উপাধ্যায়ের দাবি ছিল, আধার, প্যান অথবা ভোটার আইডি কার্ডের সঙ্গে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট লিঙ্ক করানো থাকলে ভুয়ো অ্যাকাউন্টের পরিমাণ কমবে। তারা আরও দাবি ছিল যে, সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের ২০% অ্যাকাউন্ট ভুয়ো।

তবে সুপ্রিম কোর্টের রায়ে জানানো হয়েছে যে, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আধার কার্ড, প্যান কার্ড অথবা অন্যান্য জরুরী নথিপত্র দিয়ে লগইন করা সম্ভব নয়। এছাড়াও এই নিয়ম চালু করা হলে তা কেন্দ্রীয় সরকারের জারি করা আইনের বিরোধী হবে এবং কোন দেশের আদালত এর তরফ থেকে এইরকম রায় ঘোষণা করা সম্ভব নয়।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।