সুপ্রিম কোর্টের আদেশ, গাড়ি বিক্রির সময় এই কাজ না করলে কাটতে হবে কোর্টের চক্কর

আপনি যদি গাড়ি বিক্রি করে থাকেন এবং মালিকানা সংক্রান্ত কাগজগুলিতে অর্থাৎ যানবাহনের নিবন্ধকরণ কাগজে নামটি হস্তান্তর না করেন তবে আপনাকে কোর্টের চক্কর কাটতে হতে পারে। সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায় অনুসারে যার নামে গাড়িটি নিবন্ধিত থাকবে তাকে তার মালিক হিসেবে বিবেচনা করা হবে।

এমনকি যদি দুটি পক্ষের মধ্যে বিক্রয়ের জন্য চুক্তি হয় এবং ক্রেতা যানটি দখল করেন তবে যানবাহনের দুর্ঘটনার জন্য আগের মালিকই দায়বদ্ধ থাকবেন কারন যানটির মালিকের নাম পরিবর্তন হয়নি।

সুরেন্দ্র কুমার ভিলভ তাঁর ট্রাক, আনসারী নামের এক ব্যক্তির কাছে বিক্রি করে দেয়। গাড়িটি ক্রেতা নিয়ে ও যান, তবে এটির নিবন্ধকরন চুক্তি তখনও আপডেট হয়নি। একদিন ট্রাকটি কিছু লাগেজ বহন করছিল। একই সময় অন্য দিক থেকে একটি গরু আসছিল। গরুটিকে বাঁচাতে গাড়িটি নিজের ভারসাম্য হারিয়ে ফেলে এবং পাশের একটি নদীতে পড়ে যায়। নিবন্ধকরণ না হওয়ায় দোষ হয় ভিলভের। আশা করছি এই ঘটনা থেকে পাঠকরা বুঝেছেন যে নিবন্ধকরণ আপডেট কতটা প্রয়োজন।

আইনে যানবাহনের মালিকের পার্থক্য :

পুরানো আইনের আওতায় মালিক বলতে বোঝায় যে কোনও ব্যক্তি যিনি যানটি কিনেছেন। যেখানে নতুন আইন অনুসারে, মালিক হলেন সেই ব্যক্তি যার নামে মোটরগাড়ি নিবন্ধিত রয়েছে। সুতরাং পরের বার গাড়ি বিক্রি এর সময় এই বিষয়ে মনোযোগ দেওয়া প্রয়োজন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।