Suzuki Burgman ম্যাক্সি স্কুটারের ইলেকট্রিক ভার্সনের পেটেন্ট ইমেজ ফাঁস, কবে লঞ্চ হবে?

suzuki-burgaman-electric-scooter-patent-image-leaked-may-launch-soon
Suzuki Burgman স্কুটারের ইলেকট্রিক ভার্সনের লঞ্চ নিয়ে জল্পনা

ভারতের প্রত্যেকটি মেইনস্ট্রিম টু-হুইলার ব্র্যান্ডের ভাবনায় ইলেকট্রিক স্কুটার বা বাইক অধিক পরিমাণে প্রাধান্য পাচ্ছে। TVS ও Bajaj ইতিমধ্যেই ই-স্কুটার বাজারে এনেছে। আবার তাইওয়ানের Gogoro-র সাথে যৌথ উদ্যোগে Hero Motocorp ভারতে ব্যাটারি সোয়াপিং স্টেশন এবং ইলেকট্রিক স্কুটার আনবে বলে শোনা যাচ্ছে। অপরদিকে সম্প্রতি জল্পনা বাড়িয়ে Yamaha জানিয়েছে, ভারতীয় গ্রাহকদের জন্য তারা বিশেষভাবে ই-স্কুটারের বিকাশ করছে। সেদিক থেকে ৮০-এর দশকে ভারতের টু-হুইলার মার্কেটে প্রবেশ করা Suzuki সম্পূর্ণ ভিন্ন কৌশল নিচ্ছে। বাজারের জনপ্রিয় পেট্রোল চালিত স্কুটারের ইলেকট্রিক ভার্সন তারা বাজারে আনছে।

ভারতে সুজুকির স্কুটার লাইনআপে Burgman Street 125 এখন টপ মডেল। বিগত কয়েকমাস ধরেই সুজুকি এই ম্যাক্সি-স্কুটারটির (আকারে একটু বড় হয়) ইলেকট্রিক ভ্যারিয়েন্টের উপর পরীক্ষা-নিরীক্ষা করছে। বার্গম্যান স্ট্রিট ১২৫ এর ইলেকট্রিক প্রোটোটাইপ মডেলে চেপে সওয়ারি পরখ করার ছবি ইতিমধ্যেই অনলাইনে ফাঁস হয়েছে। বার্গম্যান স্ট্রিট ১২৫ ম্যাক্সি-স্কুটারের ইলেকট্রিক ভার্সনের ডিজাইনের পেটেন্ট বলে অনুমান করা একটি ছবি এবার অনলাইনে ছড়িয়ে পড়ল।

ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনযুক্ত স্কুটারের বিপরীতে, সাধারণত ইকো-ফ্রেন্ডলি ইলেকট্রিক স্কুটারে পাওয়ারট্রেন এবং সুইংআর্ম সিঙ্গেল ইউনিট হিসেবে অবস্থান করে অথবা সেটা না হলে, ইলেকট্রিক মোটরটি রিয়ার হুইল হাবে বসানো থাকে। ফলে বড় ব্যাটারি প্যাক সহজে ফিট করার জন্য আরও বেশি জায়গা পাওয়া যায়। অথবা সেটি অতিরিক্ত বুট স্পেস হিসেবে ব্যবহার করা যায়।

Suzuki Burgaman Electric Scooter patent image leaked

তবে, সুজুকির পেটেন্ট নেওয়া ডিজাইনে রিয়ার হুইলে চেন ড্রাইভের সাথে অভ্যন্তরীণ অংশের কল্পনা করা হয়েছে। সিটের নিচে ড্রাইভট্রেন রাখা হয়েছে, যেখানে স্পিড কন্ট্রোলার, ব্যাটারি, ট্রান্সফর্মার সহ স্কুটারের অন্যতম ইলেকট্রনিক্সগুলি মোটরের উপরে অবস্থিত।

সুজুকি বার্গম্যান স্কুটারের ইলেকট্রিক ভ্যারিয়েন্ট কবে লঞ্চ হতে পারে, সেই নিয়ে কোনও তথ্য উপলব্ধ নেই। তবে ইলেকট্রিক টু-হুইলারের বাজারে ধীরে ধীরে যেভাবে প্রতিযোগিতা বাড়ছে, সুজুকির মতো মেইনস্ট্রিম টু-হুইলার ব্র্যান্ডের সেখানে পা রাখা শুধু সময়ের অপেক্ষা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.