Ola, Ather-দের টক্কর দিতে ১৮ নভেম্বর Burgman স্কুটারের ইলেকট্রিক ভার্সন লঞ্চ করবে Suzuki?

Suzuki Burgman Electric-এর দাম হতে পারে ১.১০-১.২০ লক্ষ টাকার মধ্যে

suzuki-burgman-electric-scooter-india-launch-teased-for-november-18-expected-price

ভারত-সহ প্রতিটি দেশ আগামী দিনগুলিতে বৈদ্যুতিক গাড়িতে চড়বে। সময় লাগলেও বিদ্যুৎচালিত গাড়িই যে ভবিতব্য, সে কথা মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছে যানবাহন প্রস্তুতকারী বিভিন্ন সংস্থা। খোলাখুলি না জানালেও ভারতে এবার ইলেকট্রিক স্কুটার নিয়ে আসার জল্পনা উস্কে দিল সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া (Suzuki Motorcycle India)। ১৮ নভেম্বর একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছে তারা। সংবাদমাধ্যমের কাছে ইতিমধ্যেই পৌঁঁছে গিয়েছে নিমন্ত্রণ। ব্যাস, ওটুকুই। আর কিছু বলতে নারাজ বাইক ও স্কুটার তৈরির প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, সুজুকির জনপ্রিয় ম্যাক্সি-স্কুটার বার্গম্যান (Burgman)-এর নতুন ইলেকট্রিক ভ্যারিয়েন্ট একাধিকবার ভারতে রোড টেস্টিংয়ে দেখা গিয়েছে। পরীক্ষানিরীক্ষা চালানোর সে সব ছবি যেমন প্রকাশ্যে এসেছে, তেমনই বার্গম্যান ইলেকট্রিক (Burgman Electric)-এর পেটেন্ট নথিপত্র থেকে ডিজাইনও সামনে এসেছিল। যা থেকে এর চেহারা সম্পর্কে ধারণা পাওয়া গিয়েছিল। যে কারণে সাম্প্রতিক ঘটনাপ্রবাহ এবং টিজারে Witness The Unveiling Of More…..Per…..” ট্যাগলাইনের ব্যবহার ইঙ্গিত করছে, নভেম্বরের ১৮ তারিখ বৈদ্যুতিক অবতারে বার্গম্যানের আত্মপ্রকাশ অবশ্যাম্ভবী।

ডিজাইনের দিক থেকে পেট্রোলচালিত বার্গম্যান স্কুটারের সঙ্গে বিদ্যুৎচালিত বার্গম্যানের কোনও হেরফের নই। তবে টুকটাক কিছু পরিবর্তন চোখে পড়বে। যেমন সিঙ্গেল শক অ্যাবজর্ভারের জায়গায় বার্গম্যান ইলেকট্রিকে টুইন শক সেটআপ দেওয়া হবে, যাতে ব্যাটারি প্যাকের ওজন ঠিকমতো হ্যান্ডেল করা যায়। এছাড়া কোনওরকম ধোঁয়া বার হবে না বলে চোখে পড়বে না এগজস্ট সিস্টেমের উপস্থিতি।

Suzuki Burgman Electric-এর প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি এখনও অজানা। তবে এটি ১১০ সিসি ইঞ্জিনের সমক্ষমতাসম্পন্ন স্কুটারের মতো পারফরম্যান্স দেবে বলে আশা করা যায়। এটি ইলেকট্রিক টু-হুইলারের বাজারে Bajaj Chetak, Ola S1, TVS iQube, এবং Ather 450X-এর সঙ্গে জোর টক্কর দিতে পারে।

Burgman Electric-এর দাম হতে পারে ১.১০-১.২০ লক্ষ টাকার মধ্যে। সে ক্ষেত্রে HondaKawasaki-কে পিছনে ফেলে Suzuki প্রথম জাপানি সংস্থা হিসেবে ভারতে ইলেকট্রিক টু-হুইলার লঞ্চ করার কৃতিত্ব লাভ করবে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷