লেজেন্ড ইজ ব্যাক! গতির ঝড় তুলতে নতুন অবতারে ফিরছে Suzuki Hayabusa

suzuki-hayabusa-bs6-to-launch-in-global-market-on-6-february-company-teased

শীঘ্রই নতুন অবতারে ফিরছে সুজুকি হায়াবুসা (Suzuki Hayabusa)। রেসিং ট্র্যাকে সুপারবাইকটির এক ঝলক দেখিয়ে সুজুকি একটি টিজারও প্রকাশ করেছে। টিজার অনুয়ারী, আগামী ৬ই ফেব্রুয়ারি এর ওপর থেকে পর্দা উঠতে চলেছে। বিশ্বজুড়ে ‘হায়াবুসা’ যেমন একটি আইকনিক নাম, তেমনি ভারতেও এর বেশ ফ্যান ফলোয়িং রয়েছে। বিশেষত ২০০৪ সালে ‘ধুম’ ছবিটি মুক্ত পাওয়ার পর বাইকটির নাম সবার মুখে মুখে ঘুরতো।

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে গতবছরের এপ্রিল থেকে ভারত স্টেজ-৬ (বিএস-৬) মাপকাঠি অনুযায়ী যানবাহন তৈরি বাধ্যতামূলক হওয়ার পর, হাই-পারফরম্যান্স বাইকটির প্রোডাকশান বন্ধ হয়েছিল। তবে বিএস-৬ পরিবেশ বিধি কার্যকর হওয়ার আগেই মার্চের মধ্যেই সুজুকি এদেশে হায়াবুসার সমস্ত বিএস৪ ইউনিট বিক্রি করতে সক্ষম হয়েছিল। অন্যদিকে ইউরোপেও নতুন দূষণ বিধি চালু হওয়ার পর সেখানেও সুজুকি হায়াবুসার প্রোডাকশান থেমে গেছিল। যাই হোক, সুখবর যে বাইকটি আবার স্বমহিমায় বাজারে ফিরতে চলেছে। গতবছর সুজুকি বেশ কয়েকটি পেটেন্ট দায়ের করার পরই অবশ্য স্পষ্ট হয়ে যায়, সংস্থাটি আইকনিক সুপারবাইকটির আপডেটের ওপর কাজ করছে।

সুজুকির নতুন টিজার ভিডিওতে যে বাইকটির ঝলক দেখানো হয়েছে সেটি যে হায়াবুসার আপডেটেড মডেল, এই নিয়ে সন্দেহের জায়গা নেই। ভিডিওতে হায়াবুসার ইনস্ট্রুমেন্ট কনসোলের টুইন অ্যানালগ ডায়ালের মাঝখানে একটি ছোটো টিএফটি প্যানেলের সংযোজন লক্ষ্য করা গেছে। আপডেট সত্বেও, ইনস্ট্রুমেন্ট কনসোলটি এখনও বেশ ওল্ড-স্কুল ধাঁচের।

হায়াবুসার ২০২১ মডেলের অন্যান্য আপডেটের মধ্যে থাকতে পারে একাধিক ইঞ্জিন পাওয়ার মোড, কুইকশিফটার, নতুন সাসপেনশন সেটআপ, পাশাপাশি Inerital measurement unit (IMU) সহ একটি বিস্তৃত ইলেকট্রনিস্ক স্যুট অর্ন্তভুক্ত থাকতে পারে যা কর্নারিং এবিএস ও ট্র্যাকশন কন্ট্রোলকে পাওয়ার দেবে। এছাড়া কী কী ফিচার থাকবে তা জানার জন্য ফেব্রুয়ারি ৬-এ বাইকটির গ্লোবাল ডেবিউ হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

সুজুকি হায়াবুসার লাস্ট জেনারেশন মডেলে ১,৩৪০ সিসি, লিকুইড-কুল্ড, ইনলাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন ছিল। যা ৯,৫০০ আরপিএমে ১৯৭ বিএইচপি শক্তি এবং ৭,২০০ আরপিএমে সর্বাধিক ১৫৫ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। এটি মাত্র ২.৭৪ সেকেন্ডেই ০-১০০ কিমি গতি তুলতে পারতো, পাশাপাশি এর টপ স্পিড ছিল ২৯৯ কিমি/ঘন্টা। ১৯৯৯ সালে হায়াবুসা যখন চালু হয়েছিল, ৩১২ কিমি/ঘন্টা গতিবেগ সহ এটি তখন ছিল সবচেয়ে দ্রুতগতির বাইক। হায়াবুসা নতুন অবতারে কী কী চমক নিয়ে আসছে তার জন্য চোখ রাখতে হবে ফেব্রুয়ারির ৬ তারিখে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন