চলতি মাসেই ভারতে আসছে Suzuki Hayabusa-র 2021 ভার্সন

Suzuki Hayabusa BS6 to launch in India this month

সুজুকি (Suzuki) গত মাসে বলেছিল, নতুন অবতারে (বিএস-৬ ভার্সন) Hayabusa সুপারবাইক খুব শীঘ্রই ভারতে পা রাখবে। সেই মত নির্দিষ্টভাবে তারিখ না জানালেও, সুজুকি এই মাসেই হায়াবুসা সুপারবাইকের বিএস-৬ ভার্সন লঞ্চ করবে বলে ঘোষণা করেছে। ঘোষণাটি এসেছে সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে।

প্রসঙ্গত, গত বছর দেশে গাড়ির জন্য নতুন দূষণ বিধি ‘ভারত স্টেজ-৬’ (বিএস-৬) চালু হওয়ার পর হাই-পারফরম্যান্স Suzuku Hayabusa বাইকটির প্রোডাকশন বন্ধ হয়েছিল। তবে বিএস-৬ বিধি কার্যকর হওয়ার আগেই মার্চের মধ্যে সুজুকি এদেশে হায়াবুসার সমস্ত বিএস-৪ মডেল বিক্রি করতে সক্ষম হয়। ফলে ভারতে চলতি বছরে হায়াবুসা যে সুজুকির অন্যতম মূখ্য লঞ্চ হতে চলেছে তা নিঃসন্দেহে বলা যায়। এমনকি, সুজুকির কয়েকটি ডিলারশিপে বাইকটির আনঅফিসিয়াল প্রি-বুকিং চালু হয়ে গিয়েছে বলে শোনা যাচ্ছে।

ফেব্রুয়ারি মাসে সুজুকি হায়াবুসার থার্ড জেনারেশন মডেলের ওপর থেকে পর্দা সরিয়েছিল। প্রধান প্রতিদ্বন্দ্বী কাওয়াসাকি নিনজা এইচ২-কে টেক্কা দেওয়ার জন্য হায়াবুসা-র পারফরম্যান্সে অবশ্য তেমন বড়সড় আপগ্রেড করা হয়নি। পরিবর্তে, স্পোর্টস ট্যুরার বাইকটি ইলেকট্রনিক্স ফিচার ও একগুচ্ছ মেকানিক্যাল আপডেট পেয়েছে। ডিজাইনের প্রসঙ্গে আসলে, 2021 Suzuki Hayabusa মোটরবাইকে ক্ষুদ্রতর আপডেট পরিলক্ষিত হবে। যেমন – ফিউয়েল ট্যাংকে নয়া ডিজাইন, এলইডি হেডল্যাম্প ক্লাস্টার ও টেল ল্যাম্পে সূক্ষ্ম আপডেট। আবার বাইকে এরোডায়নামিক ডিজাইনে গঠিত বডি প্যানেল ও ফেয়ারিং দেখা যাবে। পাশাপাশি, হায়াবুসার নতুন এগজস্ট পাইপ পূর্ববর্তী মডেলের থেকে আরও লম্বা।

পারফরম্যান্সের কথায় আসলে, পূর্বের ন্যায় সুজুকি হায়াবুসা সুপারবাইকটি ১,৩৪০ সিসি-র ইনলাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন সহ এসেছে। ইঞ্জিনের সর্বোচ্চ পাওয়ার আউটপুট ১৮৭.৭ এইচপি ও টর্ক ১৫০ এনএম। এছাড়া বাইকটির মূল ফিচারের মধ্যে রাইডিং মোড, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, পাওয়ার মোড সিলেক্টর, ট্র্যাকশন কন্ট্রোল, বাই-ডিরেকশনাল কুইক শিফট সিস্টেম, ক্রুজ কন্ট্রোল, কর্নারিং এবিএস উল্লেখযোগ্য। তবে বাইকটির অন্যতম মূখ্য আপগ্রেডের প্রসঙ্গে আসলে, নতুন Brembo Stylema ব্রেকিং সিস্টেমের কথা বলতেই হয়।

Suzuki Hayabusa মোটরসাইকেলের বাজারে যেমন শিহরন জাগানো একটি নাম। একইভাবে ভারতেও এটি জনপ্রিয় প্রিমিয়াম বাইক গুলির মধ্যে একটি। আপডেট হওয়া মডেলটির আগের মতোই যে এদেশে চাহিদা তৈরি করবে, তা বলার অপেক্ষা রাখে না।