চলতি সপ্তাহে আসছে সুপারবাইক Suzuki Hayabusa, তার আগেই ফাঁস হল ছবি

suzuki-hayabusa-image-leaked-ahead-of-6-february-launch
ছবি : rushlane.com

বিশ্ববাজারে সুপারবাইক সেগমেন্টে সুজুকি হায়াবুসা (Suzuki Hayabusa) একটি শিহরন জাগানো নাম। গতির ঝড় তুলতে এর যেমন জুড়ি মেলা ভার, তেমনি স্টাইলের দিক থেকেও হায়াবুসা সমকক্ষ যে কোন বাইককে টেক্কা দিতে সক্ষম। যদিও বিএস-৬/ইউরো-৫ পরিবেশ বিধি কার্যকর হওয়ার পর সুজুকি বাইকটির প্রোডাকশান বন্ধ করেছিল। তবে শোনা যাচ্ছিলো সুজুকি নতুন মাপকাঠি মেনে বাইকটি আপডেটের ওপর নিরলস কাজ করছে। সম্প্রতি তারই ফলশ্রুতি আমরা সুজুকির শেয়ার করা একটি টিজার ভিডিওতে দেখেছিলাম। রেসিং ট্র্যাকে ঝড়ের গতিতে ছুটে চলছে একটি সুপারবাইক। যার ওপর থেকে পর্দা উঠবে আগামী ৬ই ফেব্রুয়ারি।

ফাঁস হওয়া ব্রোশারের দৌলতে Suzuki Hayabusa-র নতুন প্রোডাকশান-রেডি মডেলের ছবি অনলাইনে ছড়িয়ে পড়েছে। একটি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে হায়াবুসার নতুন অবতারের ছবি প্রথম শেয়ার করা হয়েছে।

ফাঁস হওয়া ছবিতে দেখা যাচ্ছে ২০২১ হায়াবুসা তার পূর্ববর্তী জেনারেশন মডেলের মতোই ডিজাইন পেয়েছে। আরও অ্যাগ্রেসিভ লুক দেওয়ার জন্য বাইকের ফেয়ারিং একটু সংক্ষিপ্ত করা হয়েছে। এক্সহস্ট পাইপের দৈঘ্য বাড়িয়ে তার ওপর ক্রোম ফিনিশ করা হয়েছে।

টিজার ভিডিওতে হায়াবুসার ইনস্ট্রুমেন্ট কনসোলের টুইন অ্যানালগ ডায়ালের মাঝখানে একটি ছোটো টিএফটি প্যানেলের সংযোজন লক্ষ্য করা গেছিল। হায়াবুসার নতুন মডেলের অন্যান্য আপডেটের মধ্যে থাকতে পারে একাধিক ইঞ্জিন পাওয়ার মোড, কুইকশিফটার, নতুন সাসপেনশন সেটআপ, হিল স্টার্ট অ্যাসিস্ট, এবিএস কর্নারিং প্যাকেজ, ট্র্যাকশন কন্ট্রোলের মতো Inerital measurement unit (IMU) বেসড ফিচার।

Suzuki Hayabusa-র লাস্ট জেনারেশন মডেলে ১,৩৪০ সিসি, লিকুইড-কুল্ড, ইনলাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন ছিল। যা ৯,৫০০ আরপিএমে ১৯৭ বিএইচপি শক্তি এবং ৭,২০০ আরপিএমে সর্বাধিক ১৫৫ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। জল্পনা বলছে, হায়াবুসার নতুন মডেলে ১৪৪০ সিসি ইঞ্জিন ব্যবহার করা হচ্ছে। বাইকটির অফিসিয়াল স্পেসিফিকেশন পাওয়ার জন্য এখন আর মাত্র কয়েকদিনের অপেক্ষা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন