কলকাতা ও শিলিগুড়িতে বাড়ি বাড়ি মদ ডেলিভারি করবে সুইগী এবং জোম্যাটো

swiggy-and-zomato-ready-to-start-delivery-alcohol-in-kolkata-and-siliguri

সম্প্রতি Swiggy এবং Zomato শুরু করল পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে সুরা ডেলিভারি করা। এর জন্য বিভিন্ন অথরাইজড রিটেলার এবং ওয়াইন শপের সঙ্গে যুক্ত হয়েছে সুইগী এবং জোম্যাটো। এই ফুড সাপ্লাই ডেলিভারি সার্ভিস কোম্পানিগুলি প্রথমবার ঝাড়খন্ডে অ্যালকোহল ডেলিভারি শুরু করেছিল। তারপরে শুরু করা হয় উড়িষ্যায় এবং এখন পশ্চিমবঙ্গে। পশ্চিমবঙ্গে সবার প্রথমে কলকাতা এবং শিলিগুড়িতে রাজ্য সরকারের অনুমতি গ্রহণ করে এই সার্ভিস শুরু করা হয়েছে। আর কিছুদিনের মধ্যেই পশ্চিমবঙ্গের ২৪ টি শহরে সুইগী-র এই সার্ভিস চালু করা হবে। তবে Zomato এখনো অবধি জানায়নি যে রাজ্যে কোথায় কোথায় তারা অ্যালকোহল ডেলিভারি সার্ভিস শুরু করবে। করোনাভাইরাসের লক ডাউন এর সময় মদ ডেলিভারি ব্যবসার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।

সুইগী ইতিমধ্যেই কলকাতা এবং শিলিগুড়ির বেশকিছু অথরাইজড রিটেইলার এবং মদের দোকানের সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে। রিটেল পার্টনাররা তাদের প্রোডাক্ট লিস্টিং এবং রিয়েল টাইম অ্যাভেলেবিলিটি আপডেট করবে। ক্রেতারা এখন থেকে সুইগী অ্যাপ্লিকেশনে দেখতে পাবেন যে কোন মদএখন তারা পেতে পারেন এবং কোনটি নয়। এছাড়াও সুইগী প্রত্যেকটি অ্যালকোহলের বোতলে একটি করে কিউআর কোড স্ক্যান করার ব্যবস্থা চালু করতে চলেছে যাতে প্রোডাক্ট পৌঁছে দেওয়ার আগে সম্পূর্ণ অথেন্টিকেশন করা হয়।

সুইগী যখন সেই অ্যালকোহল তাদের কাস্টমারের কাছে পৌঁছাবে তখন তাদের কাছ থেকে বয়সের ভেরিফিকেশন এবং সরকারি পরিচয় পত্রের একটি কপি যাচাই করবে। এছাড়াও সুইগী প্ল্যাটফর্মে অথেন্টিকেশনের জন্য তাদের কাছে একটি সেলফি নেওয়া হবে। ডেলিভারি করার সময় প্রত্যেক ক্রেতাকে একটি ওটিপি জানাতে হবে। ওই ওটিপি জানানোর পরেই অ্যালকোহল তার কাছে দেওয়া হবে। কোন অপ্রাপ্তবয়স্ক ব্যক্তির কাছে কখনোই অ্যালকোহল ডেলিভারি করা হবে না।

এছাড়াও Swiggy অ্যালকোহল ডেলিভারি করার একটি মাত্রা নির্ধারণ করেছে যাতে, রাজ্যের বেঁধে দেওয়া মাত্রার উপরে কোন ক্রেতা অ্যালকোহল কিনতে না পারে। সুইগী অ্যাপ্লিকেশনের মধ্যে এবার থেকে কলকাতা এবং শিলিগুড়ির ব্যবহারকারীরা একটি ওয়াইন শপ বলে অপশন পাবেন। এই ওয়াইন শপ অপশনে গিয়ে আপনারা আপনার পছন্দমত অ্যালকোহল অর্ডার করতে পারবেন। সুইগীর মত জোম্যাটোও কলকাতা এবং শিলিগুড়িতে অ্যালকোহল ডেলিভারি করা শুরু করতে চলেছে। তবে এই ডেলিভারি শুরুর তারিখ এখনও আমরা জানতে পারিনি।