Paytm এর পরে Swiggy ও Zomato কেও নোটিশ পাঠালো Google

swiggy-and-zomato-receive-notice-from-google-for-play-store-violation

কিছুদিন আগেই Play Store এর নিয়ম ভঙ্গ করার অভিযোগে Paytm কে অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছিল Google। যদিও কিছুক্ষনের মধ্যেই আবার প্লে স্টোরে ভারতের জনপ্রিয় পেমেন্ট অ্যাপটি ফিরে আসে। এবার গুগলের তরফে দুই ফুড ডেলিভারি কোম্পানি, Swiggy এবং Zomato কে নোটিশ পাঠানো হল। রিপোর্ট অনুযায়ী, এই দুই অ্যাপ কে আইপিএল ম্যাচ সম্পর্কিত গ্যামিফিকেশন এবং প্রচারের জন্য নোটিশ পাঠানো হয়েছে। এরপরেই সুইগি ও জমাটো তাদের সমস্ত গেম সম্পর্কিত ক্যাশব্যাক অফার বন্ধ করেছে।

Swiggy এবং Zomato কে নোটিশ পাঠালো Google

রিপোর্ট অনুযায়ী, Paytm কে ঠিক যে অভিযোগে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল, সেই অভিযোগ Swiggy এবং Zomato এর বিরুদ্ধেও আনা হয়েছে। জানিয়ে রাখি Paytm তাদের প্ল্যাটফর্মে ক্রিকেট লিগ, ফ্যান্টাসি স্পোর্টস্, রামি প্রভৃতি চালু করেছিল, যেখান থেকে ক্যাশব্যাক জেতা যায় (টাকা হারাতেও পারেন)। যা পরোক্ষভাবে জুয়া খেলা এর একটি উদাহরণ। আর এই ধরণের কোনো খেলা গুগল প্রোমোট করেনা।

জানা গেছে Swiggy এবং Zomatoও আইপিএল ২০২০ শুরু হতেই এই ধরণের বেটিং স্পোর্টস গেম তাদের প্ল্যাটফর্মে চালু করেছিল। যার মাধ্যমে ক্যাশব্যাক ও ডিসকাউন্ট পাওয়া যাচ্ছিলো। তবে যেহেতু এগুলি প্লে স্টোরের নিয়ম বিরুদ্ধ, তাই কোম্পানি দুটিকে গুগল ব্যান করার আগে নোটিশ পাঠিয়েছি।

গুগল একটি ব্লগ পোস্টে জানিয়েছে, যদি কোনো অ্যাপ তাদের ব্যবহারকারীদেরকে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যায়, যেখানে পেড টুর্নামেন্ট খেলে রিয়েল ক্যাশ বা পুরস্কার জেতার লোভ দেখানো হয়, তাহলে অ্যাপটি প্লে স্টোরের নীতি লঙ্ঘন করে চলছে বলেই ধরে নেওয়া হবে।

এক্ষত্রে Zomato তাদের অ্যাপে Zomato Premier League চালু করেছিল। যেখানে ইউজাররা আগেভাগে আইপিএল ম্যাচের রেজাল্ট প্রেডিক্ট করে রিওয়ার্ড জিততে পারবে। আবার Swiggy চালু করেছিল Match Day Mania অফার, যেখানে একই ভাবে ৫০ শতাংশ অফ, সুইগি মানি, ক্যাশব্যাক প্রভৃতি জেতা যায়।