পুরনো মডেলের তুলনায় 50% বেশি স্পিড! অবশেষে নতুন iPad Air নিয়ে এল Apple

দীর্ঘ জল্পনা এবং অপেক্ষার পর, অ্যাপল অবশেষে তাদের লেট লুজ (Let Loose) ইভেন্টে পরবর্তী প্রজন্মের iPad Pro এবং iPad Air ট্যাবলেটগুলি উন্মোচন করেছে৷ এর মধ্যে…

দীর্ঘ জল্পনা এবং অপেক্ষার পর, অ্যাপল অবশেষে তাদের লেট লুজ (Let Loose) ইভেন্টে পরবর্তী প্রজন্মের iPad Pro এবং iPad Air ট্যাবলেটগুলি উন্মোচন করেছে৷ এর মধ্যে Pro মডেলটি তার পূর্বসূরি এবং সম্ভবত ২০১৮ সালের iPad Pro মডেলগুলির তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড সহ এসেছে৷ অন্যদিকে, iPad Air 6th Gen এসেছে দুই বছরের পুরনো iPad Air 5th Gen-এর উত্তরসূরি হিসেবে। সাম্প্রতিক আইপ্যাডগুলি একটি সামান্য নতুন ডিজাইনের সাথে খুব প্রয়োজনীয় কিছু আপগ্রেডের সাথে এসেছে। এটি এখন স্ট্যান্ডার্ড ১১ ইঞ্চির মডেলের পাশাপাশি একটি বড় ১৩ ইঞ্চির ডিসপ্লে সাইজ অপশনেও মিলবে। আসুন iPad Air 6th Gen ট্যাবলেটটির স্পেসিফিকেশন এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

iPad Air 6th Gen: ভারতীয় মূল্য এবং লভ্যতা

ভারতে ওয়াই-ফাই সংযোগ এবং ১২৮ জিবি স্টোরেজ সহ ষষ্ট প্রজন্মের অ্যাপল আইপ্যাড এয়ার ট্যাবলেটের ১১ ইঞ্চির মডেলের দাম রাখা হয়েছে ৫৯,৯০০ টাকা৷ এছাড়াও, এটিকে ওয়াই-ফাই + সেলুলার সংস্করণে কেনা যাবে, যার দাম ৭৯,৯৯০ টাকা। অন্যদিকে, ১৩ ইঞ্চির আইপ্যাড এয়ার মডেলের ওয়াই-ফাই এবং ওয়াই-ফাই + সেলুলার ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৭৪,৯০০ এবং ৯৪,৯০০ টাকা। অ্যাপল জানিয়েছে যে, উভয় ভ্যারিয়েন্টের একটি ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পও পাওয়া যাবে।

নতুন অ্যাপল আইপ্যাড এয়ার ট্যাবটিকে ব্লু, পার্পল, স্টারলাইট এবং স্পেস গ্রে সহ চারটি কালার অপশনে বেছে নেওয়া যাবে। আইপ্যাড এয়ার (২০২৪) ট্যাবলেটের প্রি-অর্ডার প্রক্রিয়াটি বর্তমানে চালু রয়েছে এবং আগামী ১৫ এপ্রিল থেকে এর বিক্রি শুরু হবে।

iPad Air 6th Gen: স্পেসিফিকেশন ও ফিচার

স্ট্যান্ডার্ড ১১ ইঞ্চির ভ্যারিয়েন্টের পাশাপাশি, Apple iPad Air ট্যাবলেটের একটি বড় ১৩ ইঞ্চির মডেলও বাজারে এসেছে, যা এই প্রথম ‘Air’ মডেলে দেখা গেল। উভয় ভেরিয়েন্টেই একটি লিকুইড রেটিনা আইপিএস এলসিডি ডিসপ্লে রয়েছে। ১৩ ইঞ্চির ভ্যারিয়েন্টটি ২,৭৩২ × ২,০৪৮ পিক্সেল রেজোলিউশন এবং ৬০০ নিট পিক ব্রাইটনেস অফার করে।

iPad Air 6th Gen মডেলে ফ্ল্যাট ফ্রেম, ওপরে একটি টাচ আইডি বাটন এবং ডান পাশে ভলিউম রকার সহ তার পূর্বসূরির মতো প্রায় একই সামগ্রিক ডিজাইন দেখা যায়। এতে শুধুমাত্র লক্ষণীয় পরিবর্তন হল যে, ফ্রন্ট ক্যামেরা সেন্সরটি ডানদিকে সরানো হয়েছে। Apple Pencil নামে পরিচিত স্টাইলাসটি ট্যাবলেটের ডান ফ্রেমে চৌম্বকীয়ভাবে সংযুক্ত করা যায়। লেটেস্ট iPad Air সদ্য উন্মোচিত Apple Pencil Pro-এর সাথে কম্প্যাটিবল হবে। এতে পেনসিল হোভার ফিচারটিও মিলবে, যা এতদিন iPad Pro মডেলগুলিতে সীমাবদ্ধ ছিল।

ফটোগ্রাফির জন্য, iPad Air 6th Gen ট্যাবে তার পূর্বসূরির মতো একই ক্যামেরা সেটআপ রয়েছে। এতে ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং একটি ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং সেলফি ক্যামেরা বর্তমান। এটি স্মার্ট এইচডিআর এবং ৪কে ভিডিও রেকর্ডিং সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্সের জন্য, iPad Air 6th gen ট্যাবে Apple M2 প্রসেসরটি ব্যবহার করা হয়েছে। এটি আগের প্রজন্মের M1 চিপের তুলনায় ৫০ শতাংশ দ্রুত বলে দাবি করা হচ্ছে। দুটি ভ্যারিয়েন্টই এখন ১২৮ জিবি স্টোরেজ কনফিগারেশন থেকে শুরু হয় যা আগের প্রজন্মের তুলনায় একটি আপগ্রেড। ট্যাবলেটটি ওয়াইফাই-৬ই এবং ৫জি সংযোগ সাপোর্ট করে।