ভারতে মুড়ি মুড়কির মতো বিক্রি হচ্ছে 5G ট্যাবলেট, ২৮ শতাংশ মার্কেটে দখল করল Samsung

৮ ইঞ্চি ট্যাবলেটের চাহিদা এখনও সর্বোচ্চ। ৮ ইঞ্চির এই ট্যাবলেটের মার্কেট শেয়ার ৪৩ শতাংশ। পাশাপাশি যেসব ট্যাবলেটে 5G কানেক্টিভিটি আছে সেগুলির দিকে বেশি ঝুঁকছে মানুষ

5G Tablet PC Demand Increase in India

ভারতে ট্যাবলেট এবং পার্সোনাল কম্পিউটারের (পিসি) চাহিদা বাড়ছে। সাইবারমিডিয়া রিসার্চের তথ্য অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতে ট্যাবলেট-পিসি (Tablet-PC)-র বাজার ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যদিও এই সময়ের মধ্যে ৫জি ট্যাবলেটের (5G Tablet) চাহিদা সবচেয়ে বেশি। CMR -এর রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের শেষে ট্যাবলেট-পিসি-র বাজারে ১০-১৫ শতাংশ বৃদ্ধি পাবে।

রিপোর্ট অনুযায়ী, Samsung ট্যাবলেট বাজারের ২৮ শতাংশ দখল করে আছে। এরপর লেনোভো ২৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দুই নম্বরে এবং অ্যাপল ১৯ শতাংশ নিয়ে তিন নম্বরে রয়েছে। সবমিলিয়ে ভারতীয় ট্যাবলেটের বাজার এই ত্রৈমাসিকে ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এই সময়ে, 5G-সক্ষম ট্যাবলেট বিক্রি বেড়েছে সর্বাধিক।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, ৮ ইঞ্চি ট্যাবলেটের চাহিদা এখনও সর্বোচ্চ। ৮ ইঞ্চির এই ট্যাবলেটের মার্কেট শেয়ার ৪৩ শতাংশ। পাশাপাশি যেসব ট্যাবলেটে 5G কানেক্টিভিটি আছে সেগুলির দিকে বেশি ঝুঁকছে মানুষ। যদিও বর্তমানে ভারতের বাজারে খুব কম 5G ট্যাবলেট রয়েছে।

CMR জানিয়েছে, Samsung Tab A8 (ওয়াই-ফাই, ৪জি) এবং Tab A7 Lite (ওয়াই-ফাই, ৪জি) এই ত্রৈমাসিকে যথাক্রমে ২৫ এবং ১৮ শতাংশ বাজার শেয়ার পেয়েছে। এই ত্রৈমাসিকে স্যামসাংয়ের এর শিপমেন্ট ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।