ট্যাবলেট

বাচ্চার হাতে ফোন দিতে ভয় পাচ্ছেন? মুশকিল আসান Samsung Galaxy Tab A7 Lite Kids এডিশন

Samsung সম্প্রতি বাচ্চাদের জন্য একটি নতুন ট্যাবলেট লঞ্চ করলো মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে। এটি Galaxy Tab A7 Lite Kids Edition নামে বাজারজাত হয়েছে। এই নয়া ট্যাবলেট মূলত ২০২১ সালে লঞ্চ হওয়া মূল Galaxy Tab A7 Lite মডেলের একটি বিশেষ এডিশন। ফলে স্ট্যান্ডার্ড ভার্সনের সাথে এই কিডস-এডিশনের ফিচারগত মিল অনেকটাই থাকছে। তবে যেহেতু এটি বাচ্চাদের কথা ভেবে নিয়ে আসা হয়েছে, তাই এতে কয়েকটি কিডস-ফ্রেন্ডলি ফিচার অ্যাড-অন করা হয়েছে। চলুন Samsung Galaxy Tab A7 Lite Kids Edition ট্যাবলেটের দাম ও বিশেষত্বের খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ৭ লাইট কিড এডিশন -এর স্পেসিফিকশন (Samsung Galaxy Tab A7 Lite Kids Edition Specifications)

স্যামসাং যেহেতু তাদের গ্যালাক্সি ট্যাব এ৭ লাইট কিডস এডিশন ট্যাবলেটকে শুধুমাত্র শিশুদের ব্যবহারের উদ্দেশ্যে নিয়ে এসেছে, সেহেতু এটি একটি মজবুত কেস সহ পুরু বেজেল পরিবেষ্টিত স্ক্রিনের সাথে এসেছে, যা ধাক্কা লাগলে বা নিচে পরে গেলে ডিভাইসকে সুরক্ষিত রাখবে। ফলে বাচ্চারা এই ট্যাবকে ‘রাফ’ ব্যবহার করলেও ক্ষতি হওয়ার চিন্তা করতে হবে না অভিভাবকদের। যাইহোক, আলোচ্য ডিভাইসের সাথে একটি ৩৬০-ডিগ্রি হিঞ্জ যুক্ত সুইভেল স্ট্যান্ডও দেওয়া হবে, যার দরুন বাচ্চারা যেকোনো কোণ থেকে হ্যান্ডস-ফ্রি মোডে কনটেন্ট দেখতে পারবে। এই সুইভেল স্ট্যান্ডটি ট্যাবলেট বহন করার জন্য একটি হাতল হিসাবেও কাজ করবে।

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ৭ লাইট কিড এডিশনে একটি ৮.৭-ইঞ্চির ডিসপ্লে প্যানেল আছে। পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক হেলিও পি২২টি প্রসেসর ব‌্যবহার করা হয়েছে। ডিভাইসটি ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ অফার করে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এটি ৫,১০০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারির সাথে সজ্জিত হয়ে এসেছে।

সফ্টওয়্যার-ফ্রন্টের ক্ষেত্রে, এই স্মার্ট স্লেটে রেগুলার মডেলের তুলনায় কয়েকটি অতিরিক্ত সফ্টওয়্যার আপডেট অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে এটি আরও শিশু-বান্ধব হয়ে ওঠে৷ যেমন – এই ট্যাবলেটে স্যামসাং কিডস (Samsung Kids) অ্যাপ প্রি-ইনস্টল থাকছে। শিশুরা কীভাবে ট্যাবলেট ব্যবহার করছে বা করবে তা নিয়ন্ত্রণ করতে এই অ্যাপটি অভিভাবকদের সাহায্য করবে। আবার, কন্টাক্ট, অ্যাপ এবং মিডিয়া অ্যাক্সেস সীমায়িত করার বিকল্পও অন্তর্ভুক্ত আছে এতে। এছাড়া বাচ্চারা কীরূপ কনটেন্ট দেখে বা কিরকম কাজ করে ডিভাইসে সময় কাটাচ্ছে তাও অভিভাবকদের ট্র্যাক করার অনুমতি দেবে এই অ্যাপ।

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ৭ লাইট কিড এডিশন -এর দাম (Samsung Galaxy Tab A7 Lite Kids Edition price)

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ৭ লাইট কিড এডিশন ট্যাবলেটের রিটেল মূল্য ২৫০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ২০,৭০০ টাকা) ধার্য করা হয়েছে। এটি কি আগামী ৪ঠা নভেম্বর থেকে AT&T -এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রির জন্য উপলব্ধ হবে। যেখান থেকে আলোচ্য ট্যাবলেটটিকে ৩৬ মাসের কনট্রাক্ট পিরিয়ডের সাথে মাসিক ৭ ডলার (প্রায় ৫৮০ টাকা) খরচ করে কেনা যাবে। আপাততভাবে এই নতুন ডিভাইসকে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হয়েছে। ভারত সহ অন্যান্য বাজারে এই ট্যাবটি আসবে কিনা তা এখনো নিশ্চিত নয়।

প্রসঙ্গত, রেগুলার স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ৭ লাইট ট্যাবলেটকে এখন ১০৯ ডলার (প্রায় ৯,০০০ টাকা) মূল্যে বিক্রি করা হচ্ছে। ফলে মডেলটির কিড এডিশনের দাম তুলনায় অনেকটাই ব্যয়বহুল।

Back to top button