Homeট্যাবলেটলঞ্চ হওয়ার এক বছর পর Xiaomi-র জনপ্রিয় ট্যাবে এল Android 12 আপডেট

লঞ্চ হওয়ার এক বছর পর Xiaomi-র জনপ্রিয় ট্যাবে এল Android 12 আপডেট

গত বছরের আগস্টে Xiaomi Pad 5 সিরিজের হাত ধরে পুনরায় ট্যাবলেট মার্কেটে প্রবেশ করেছিল শাওমি। বিগত কয়েকমাস ধরে বিভিন্ন দেশে ওই সিরিজের বেস ভ্যারিয়েন্ট হাজির করেছে চাইনিজ টেক জায়ান্টটি। এতে Android 11 প্রি-ইনস্টলড থাকার ফলে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েডের দ্বাদশ সংস্করণ পাওয়ার জন্য মুখিয়ে ছিলেন। অবশেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে নতুন সফটওয়্যার আপগ্রেড দিল শাওমি।

প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি চীনে Xiaomi Pad 5 ডিভাইসে Android 12 আপডেট দেওয়া হয়েছে। ইউরোপীয় ও গ্লোবাল ভার্সনেও নতুন সফটওয়্যার ভার্সনটি উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। তবে তাৎপর্যপূর্ণ বিষয় হল, Android 12 ভার্সনটি এখনও স্টেবেল বিটা অবস্থায় রয়েছে। অর্থাৎ, হাতেগোনা কয়েকজন ইউজারের ডিভাইসে আপডেট রোলআউট করা হয়েছে।

আপগ্রেডটি পরবর্তীতে আরও ইউনিটে সরবরাহ করা হবে যদি প্রাথমিক পর্যায়ে সফটওয়্যারে বড় কোনও সমস্যা না দেখা দেয়। সে ক্ষেত্রে আশা করা যায় যে, Xiaomi Pad 5-এর রিজিওনাল ভ্যারিয়েন্ট যেমন ভারত, রাশিয়া, তুরস্ক, এবং তাইওয়ানের মতো দেশগুলিতেও শীঘ্রই Android 12 ছাড়া হবে। উল্লেখ্য, Android 13 না পেলেও ট্যাবটি যে ভবিষ্যতে MIUI 14 আপডেট পাবে, তা নিশ্চিত হয়ে বলা যায়।

স্পেসিফিকেশনগুলির কথা বললে, প্রিমিয়াম মিড-রেঞ্জ সেগমেন্টে আসা এই ট্যালে ১১ ইঞ্চি ১২০ হার্টজ এলসিডি এইচডিআর১০ ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ, এবং ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট-সহ ৮৭২০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

আরও পড়ুন