কন্ঠ শুনেই নামবে জানলার কাঁচ, চলবে পছন্দের গান, বাংলাদেশে এই প্রথম ভয়েস কন্ট্রোলড গাড়ি লঞ্চ হল

বাংলাদেশে চলা PHP Motor Fest-2021-এ সম্প্রতি ‘Talking Car’ PHP Proton X70 এসইউভি গাড়ির ওপর থেকে পর্দা সরানো হয়েছে

talking-car-php-proton-x70-unveiled-at-bangladesh-motor-fest-2021

আপনি যেমন বলবেন সেই মতই কাজ করবে গাড়ি। নিত্য এগিয়ে চলা প্রযুক্তির দুনিয়ায় এবার সাড়া জাগাতে চলেছে নয়া ‘Talking Car’। বাংলাদেশে চলা PHP Motor Fest-2021-এ সম্প্রতি ‘Talking Car’ PHP Proton X70 এসইউভি গাড়ির ওপর থেকে পর্দা সরানো হয়েছে, যার মূল আকর্ষণ হল ভয়েস কমান্ডের মাধ্যমে গাড়িটির জানালার কাঁচ ওঠানো বা নামানো যাবে। এছাড়াও এর অডিও সিস্টেমটিও পরিচালনা করা যাবে বলে দাবি সংস্থার। কী বিশেষত্ব রয়েছে এই PHP Proton X70-তে, আসুন জেনে নেওয়া যাক।

বাংলাদেশের চট্টগ্রামে ৬ দিন ব্যাপী চলা পিএইচপি মোটর ফেস্ট ২০২১ অনুষ্ঠানে ‘টকিং কার’ এসইউভি গাড়িটির উন্মোচন করা হয়েছে। ‘আমাদের রাস্তা, আমাদের গাড়ি’ এই স্লোগানের অধীনে উন্মোচিত হয়েছে পিএইচপি প্রোটন এক্স৭০ গাড়িটি। এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আখতার পারভেজ (Akhtar Parvez) বলেছেন, “দেশে ‘ভয়েস-কন্ট্রোলড’ গাড়ি নিয়ে আসায় আমরাই হলাম প্রথম কোম্পানি। ভয়েস কমান্ডের মাধ্যমে যে কেউ গাড়িটির দরজার কাচ খুলতে ও বন্ধ করতে পারবেন। এমনকি এর অডিও প্লেয়ারটিও নিয়ন্ত্রণ করা যাবে। ভয়েস কমান্ডের মাধ্যমে গাড়ি পার্কিংয়ের প্রযুক্তি খুব শীঘ্রই এতে যোগ করা হবে। এছাড়াও আরও একাধিক অত্যাধুনিক প্রযুক্তির সাথে আসবে গাড়িটি।”

পারভেজ যোগ করেছেন, “গ্রাহকদের থেকে আশানুরূপ সাড়া পেয়ে আমরা গাড়িটির বডি পাল্টে দিয়েছি। হরেক অত্যাধুনিক টেকনোলজি এতে ব্যবহার করেছি আমরা।” পাশাপাশি তিনি এও বলেছেন, “বাজারে গাড়িটির যন্ত্রাংশের এখনো জোগান নেই। গ্রাহকদের উৎকৃষ্ট পরিষেবা দিতে আমরা অনলাইনে এর যন্ত্রাংশগুলি দেশের যে কোনো প্রান্তে ২৪ ঘন্টার মধ্যে পাঁচ বছরের বিক্রয়োত্তর পরিষেবা সহ ডেলিভারি দিচ্ছি।”

প্রসঙ্গত, চট্টগ্রামের সাগরিকা এলাকায় সংস্থার ফ্যাক্টরিতে ২৬৫ জন কর্মী নিযুক্ত রয়েছেন যাঁরা প্রতি শিফটে ১০-১২টি গাড়ি অ্যাসেম্বল করছেন। বর্তমানে সংস্থার বার্ষিক উৎপাদনের সংখ্যাটি হল ১,২০০ ইউনিট। বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে PHP Motor এর শোরুম রয়েছে, তবে ভবিষ্যতে দেশের গুরুত্বপূর্ণ জেলাগুলিতে নিজেদের উপস্থিতি বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাঁদের।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।