চীনের নয়, মেড ইন ইন্ডিয়া সেট-টপ বক্স এনে চমকে দিতে চলেছে Tata Sky

tata-sky-made-in-india-set-top-box-soon-to-launch
Tata Sky আনছে মেড ইন ইন্ডিয়া সেট-টপ বক্স

চলতি বছরে দেশের অন্যতম প্রধান ডিটিএইচ (DTH) অপারেটর টাটা স্কাই (Tata Sky) সেট-টপ বক্স (Set-Top Box) উৎপাদনে বড় বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকারের ‘আত্মনির্ভর ভারত’ শ্লোগানের বাস্তব রূপায়ণের স্বার্থে তারা ভারতের মাটিতে সেট-টপ বক্স (STB) তৈরীর কথা ভেবেছেন বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে। এই উদ্দেশ্যে তারা সম্প্রতি টেকনিকালার কানেক্টেড হোম (Technicolor Connected Home) এবং ফ্লেক্সট্রনিক্স (Flextronix) নামক পরিচিত দুটি সংস্থার সাথে হাত মিলিয়েছে। দেশের মধ্যে সেট-টপ বক্স উৎপাদন ও সরবরাহের উপযুক্ত পরিকাঠামো গড়ে তুলতে সংস্থা তিনটি ইতিমধ্যেই তাদের কাজ শুরু করে দিয়েছে।

আসলে কোভিড অতিমারি আমাদের চোখের সামনে কতগুলি বিষয়কে অত্যন্ত স্পষ্ট করে তুলে ধরেছে। এর প্রভাবে বড় বড় সংস্থা তাদের বাণিজ্য নীতি পরিবর্তন করতে বাধ্য হয়েছেন। তাছাড়া কোনো পণ্য উৎপাদনের ক্ষেত্রে বৈদেশিক নির্ভরতা কিভাবে সামগ্রিক ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করে, কোভিডে জনজীবন স্তব্ধ হওয়ার ফলে কোম্পানীগুলি সেটাও টের পেয়েছে। তাই সেট-টপ বক্স উৎপাদনের জন্য টাটা স্কাই (Tata Sky) দেশের বাইরের কোনো প্রতিষ্ঠানের উপরে নির্ভর করতে চাইছে না। দেশের মাটিতে এসটিবি (STB) তৈরী হলে বাজারের চাহিদা পূরণে তা অনেক বেশী সহায়ক হবে বলে ডিটিএইচ অপারেটর সংস্থাটি মনে করছে।

দেশের মাটিতে সেট-টপ বক্স তৈরীর জন্য টাটা স্কাই (Tata Sky) আপাতত চেন্নাইকে বেছে নিয়েছে। সেখানেই উৎপাদনের প্রাথমিক কাজ শুরু হয়েছে। এক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ বেশ বড়, কারণ এসটিবি (STB) প্রস্তুতির উপযুক্ত পরিকাঠামো বা পরিবেশ কোনটাই সেখানে মজুত ছিল না। সম্পূর্ণ নতুনভাবে টাটা স্কাই উক্ত পরিকাঠামো গড়ে তুলছে।

নিজস্ব ব্র্যান্ডিং সহ সেট-টপ বক্স বাজারে আনার ক্ষেত্রে তারা যে পণ্যের গুণগত মান ও উৎকর্ষের উপরে সর্বাধিক জোর দিচ্ছেন, সেটা টাটা স্কাই (Tata Sky) কর্তৃপক্ষ স্পষ্ট করেই জানিয়েছে। বাজারে প্রোডাক্ট সরবরাহের আগে তারা বারংবার এর গুণমান যাচাই করে দেখার আশ্বাস দিয়েছেন। এর ফলে সবথেকে সেরা জিনিসটিই ক্রেতার হাতে পৌঁছবে বলে সংস্থার অভিমত।

এছাড়া সেট-টপ বক্স তৈরীতে টাটা স্কাইয়ের (Tata Sky) বিনিয়োগের ফলে দেশে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে বলেও সংস্থার ম্যানেজিং ডিরেক্টর (MD) ও সিইও (CEO) হরিৎ নাগপাল দাবী করেছেন। এর দ্বারা বহু বেকার যুবক-যুবতী উপকৃত হতে পারেন বলে তার বক্তব্য।

সাধারণ এসটিবি (STB) ডিভাইসের পাশাপাশি অ্যান্ড্রয়েড চালিত বিঞ্জ প্লাস এসটিবি (Binge+ STB) উৎপাদনেও তারা সমান আগ্রহী বলে টেকনিকালার কানেক্টেড হোম (Technicolor Connected Home) সংস্থার সভাপতি লুইস মার্টিনেজ আমাগো জানিয়েছেন। ভারতের বাজারে এটাই যে তাদের প্রথম বিনিয়োগ সেটা মনে করিয়ে দিতেও লুইসের ভুল হয়নি। সংস্থা লাভবান হলে আগামী দিনে বিনিয়োগের অঙ্ক আরো বাড়বে বলে তিনি স্বীকার করে নিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020