চীন নয়, ভারতেই তৈরী হবে টাটা স্কাইয়ের সেট টপ বক্স, দামও হবে কম

tata-sky-set-top-box-will-be-made-in-india-soon

গত কয়েক মাস ধরে, বিদেশি পণ্য বয়কট করছে ভারতের সাধারণ মানুষ। অন্যদিকে স্থানীয় উৎপাদন বাড়ানোর প্রতি জোর দিয়েছে কেন্দ্র সরকার।
ভারত সরকার ‘মেড ইন ইন্ডিয়া’ প্রকল্পের জন্য বিভিন্ন স্কিম চালু করেছে। আত্মনির্ভর ভারত প্রোগ্রামের আওতায় তৈরি হয়েছে বিভিন্ন ধরণের অ্যাপ। Lava, Micromax-এর মত দেশীয় স্মার্টফোন নির্মাতা সংস্থা নতুন উৎপাদনের জন্য প্রস্তুত হয়েছে। এমনকি টেক জায়ান্ট Apple, ভারতের উইস্ট্রন প্ল্যান্টে iPhone SE (2020) তৈরির পরিকল্পনা ঘোষণা করেছে। তবে এবার এই ‘মেড ইন ইন্ডিয়া’ পদক্ষেপকে আরো একধাপ এগিয়ে নিয়ে যেতে চলেছে জনপ্রিয় DTH সার্ভিস অপারেটর Tata Sky ।

আজ টাটা স্কাই ঘোষণা করেছে, সংস্থাটি তার সেট-টপ বক্স সোর্সিং ব্যবসার একটি অংশ দেশের অভ্যন্তরে স্থানান্তরিত করতে Technicolor-এর সাথে জোট বাঁধতে চলেছে। এর উদ্দেশ্য ভারতের বাজারে সেট-টপ বক্স তৈরি করা। এর মানে, ভবিষ্যতে আপনি সাশ্রয়ী মূল্যে Tata Sky-এর মেড ইন ইন্ডিয়া সেট টপ বক্স কিনতে পারবেন।

বর্তমানে Tata Sky, ভারতে চার ধরণের সেট টপ বক্স সরবরাহ করে – ১,৪৯৯ টাকা মূল্যের HD সেট-টপ বক্স, ৩,৯৯৯ টাকা মূল্যের টাটা স্কাই Binge Pack এবং SD সেট-টপ বক্স, ও ৪,৯৯৯ টাকা দামী টাটা স্কাই+ HD বক্স। যদি সংস্থাটি ভারতে সেট-টপ বক্স উৎপাদন শুরু করে, তবে এগুলিতে আমদানি শুল্ক লাগবেনা, ফলে সেট-টপ বক্সের দাম অনেকটাই কমবে।

টাটা স্কাই ঠিক কবে থেকে ভারতে সেট-টপ বক্স উৎপাদন শুরু করবে, বা সংস্থার ব্যবসা ভারতে স্থানান্তর করবে সে সম্পর্কে আপাতত কোনো তথ্য পাওয়া যায়নি। এর জন্য আমাদের সংস্থার পরবর্তী ঘোষণা বা আপডেটের জন্য অপেক্ষা করতে হবে। তবে একবার এই পরিকল্পনা বাস্তবায়িত হলে, দেশে বিক্রি হওয়া টাটা স্কাই সেট-টপ বক্সগুলির দামের ওপর বিশাল প্রভাব পড়বে এমনটাই আশা করা হচ্ছে।