2021 Maruti Suzuki Celerio: সস্তা সেলেরিও কিনবেন ভাবছেন? ভালো ও খারাপ দিকগুলি জেনে নিন

১০ নভেম্বরে নতুন অবতারে বাজারে এসেছিল 2021 Maruti Suzuki Celerio। প্রধানত মধ্যবিত্তদের কথা ভেবেই নিয়ে আসা হয়েছে গাড়িটি। যাতে রয়েছে আগের তুলনায় অধিক জায়গা। সাথে এর ডিজাইনেও খানিক পরিবর্তন এনেছে Maruti Suzuki। গত সাত বছর ধরে ভারতের বাজারে এর উপস্থিতি রয়েছে। এখনো পর্যন্ত এর প্রায় ৬ লক্ষ ইউনিট বিক্রি করেছে সংস্থাটি। বিক্রি আরও বাড়ানোর লক্ষ্যেই ছোট সেগমেন্টের গাড়িটিকে ফের নতুন ভার্সনে আনা হয়েছে। এর দাম শুরু হচ্ছে ৪.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে। 2021 Maruti Suzuki Celerio গাড়িটি কেনার কথা ভাবলে জেনে নিন এর খুঁটিনাটি।

2021 Maruti Suzuki Celerio কেনার স্বপক্ষে কারণ

১) বৃহৎ কেবিন

পুরানো মডেলটির তুলনায় নতুন ভার্সনটি অধিক চওড়া (৫৫ এমএম)। যদিও লম্বায় এবং উচ্চতায় কোনো পরিবর্তন করা হয়নি। প্রস্থ সামান্য বেশি হওয়ার কারণে আগের তুলনায় যাত্রীরা এতে অধিক স্বাচ্ছন্দ্য পাবেন।

এছাড়াও এর চারটি দরজাই আগের তুলনায় আরো বেশি করে খোলার ব্যবস্থা করা হয়েছে। ফলে গাড়িতে ঢুকতে এবং বেরোতে সাবলীলতা পাওয়া যাবে। ৩১৩ লিটারের বৃহৎ লাগেজ স্পেসের সাথে এসেছে ২০২১ মারুতি সুজুকি সেলেরিও।

২) আপডেটেড ফিচারের তালিকা

নতুন সেলেরিও-তে আগের তুলনায় ফিচারের সংখ্যা বাড়ানো হয়েছে। নতুনভাবে এতে যুক্ত করা হয়েছে একটি ৭ ইঞ্চির ইনফোটেইনমেন্ট স্ক্রিন, যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে দ্বারা সংযুক্ত করা যাবে। এছাড়াও ইঞ্জিন স্টার্ট/স্টপ এবং আইডেল স্টার্ট/স্টপ ফিচার রয়েছে এতে।

৩) অধিকতর সুরক্ষা

নতুন ভার্সনের মডেলটি অত্যাধুনিক ‘হার্টেক্ট’ (HEARTECT) প্রযুক্তির উপর ভিত্তি করে বানানো হয়েছে, যা আগের মডেলটির তুলনায় একে অধিক সুরক্ষিত করেছে। নিরাপত্তার জন্য এর সামনের সারিতে দুটি এয়ার ব্যাগ এবং সেগমেন্টে এই প্রথম ‘হিল হোল্ড অ্যাসিস্ট’ (Hill Hold Assist) ফিচার যুক্ত করা হয়েছে। এছাড়াও ইবি প্রযুক্তিসহ এবিএস ব্রেকিং সিস্টেম রয়েছে ২০২১ সেলেরিও-তে।

৪) বিক্রির পরবর্তী নেটওয়ার্ক এবং পুনর্বিক্রয়ের মান

দেশের যেকোনো প্রান্তে মারুতি সুজুকির সমস্ত ব্যবহৃত মডেলের গাড়িতেই আশানুরূপ দাম মেলে। সেই কারণে সংস্থাটির যথেষ্টই সুনাম রয়েছে। সংস্থাটির যে পুরনো গাড়ি বিক্রয় এর নেটওয়ার্ক রয়েছে সেখান থেকে এর সমস্ত গ্রাহকরাই নিজেদের ব্যবহৃত গাড়ি কেনাবেচার সুবিধা পান।

৫) মাইলেজ

মাইলেজের বিচারে ২০২১ মারুতি সেলেরিও সর্বাধিক জ্বালানি সাশ্রয়কারী গাড়ির তকমা পেয়েছে। এর কারণ এতে দেওয়া হয়েছে পরবর্তী প্রজন্মের কে (K) সিরিজ ইঞ্জিন, একটি অতিরিক্ত অ্যারোডায়নামিক প্রোফাইল, লো-রেজিস্টেন্স টায়ার্স এবং আরো অন্যান্য স্পেসিফিকেশন। এর VXi ও AGS ভ্যারিয়েন্ট দুটিতে রয়েছে ARAI দ্বারা ২৬.৬৮ কিমি/লিটার মাইলেজের শংসাপত্র।

2021 Maruti Suzuki Celerio কেনার বিষয়ে পুনর্বিবেচনা করার কারণসমূহ

১) লুক্স

নতুন প্রজন্মের কাছে এর নয়া ভার্সনের লুকটি বিশেষ আকর্ষণীয় নাও হতে পারে। নতুন মডেলটি প্রথাগত ডিজাইনের সাথে এনেছে মারুতি সুজুকি। তবে কার কাছে কেমন লাগবে তা সম্পূর্ণ ব্যক্তি বিশেষে নির্ভরশীল।

২) প্রতিযোগিতা

সেলেরিও ও ওয়াগনআর-এর দাম প্রায় কাছাকাছি। ফিচারের দিক থেকেও দুটি গাড়ি প্রায় সমান। কিন্তু বৈশিষ্ট্যের দিক থেকে ওয়াগনাআর অধিক ভরসাযোগ্য, পাশাপাশি এর বিক্রির সংখ্যাও সেলেরিও-র তুলনায় অনেকটাই বেশি।

মারুতি সুজুকি বাদে অন্যান্য সংস্থার ছোট হ্যাচব্যাক ও সাব-কম্প্যাক্ট এসইউভি সেগমেন্টের গাড়িগুলিও বেশ জনপ্রিয়। সেই তালিকায় রয়েছে Tata Punch, Tata Tiago, Nissan Magnite, Renault Kiger, Hyundai Grand i10 NIOS সহ আরও অন্যান্য গাড়ি।

৩) ১.০ লিটার ইঞ্জিন

এর ১.০ লিটার ইঞ্জিন বিকল্পের কারণে নিত্যদিন শহরের মধ্যেই যাতায়াত করার জন্য এটি ঠিকঠাক। হাইওয়েতেও এর পারফরম্যান্স চলনসই। কিন্তু যারা একটু বেশি ক্ষমতাশালী গাড়ি খুঁজছেন তাঁদের জন্য ১.২ লিটারের ইঞ্জিন বিকল্পের গাড়ি হবে উপযুক্ত, যা Maruti Suzuki WagonR-এ রয়েছে। এদিক থেকেও সেলেরিওকে ছাপিয়ে গিয়েছে ওয়াগনআর।

৪) অপেক্ষার সময়কাল

বর্তমানে সমগ্র বিশ্বেই যে সেমিকন্ডাকটরের আকাল চলছে তা সকলেরই জানা। যার প্রভাব পড়ছে দেশের সমস্ত অটোমোবাইল কোম্পানিগুলিতে। ফলাফল স্বরূপ গাড়ির উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে। সদ্য লঞ্চ হওয়ার কারণে 2021 Maruti Suzuki Celerio-র চাহিদা রয়েছে যথেষ্টই বেশি, কিন্তু এই সংকটজনক পরিস্থিতিতে সংস্থাটি কতটা জোগান দিতে পারবে এখন তাই দেখার।